পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী রোববার (২৬ মে) সকাল থেকে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন শুরু হওয়া কথা ছিল। কিন্তু বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কারিগরি জটিলতায় সেই আবেদন শুরু হয়নি। ফলে সারা দেশের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা শিক্ষাবোর্ডে যোগাযোগ শুরু করেন। শিক্ষাবোর্ড জানিয়েছে, সার্ভার জটিলতা কারণে সকালে আবেদন শুরু হয়নি। সন্ধ্যা ৬টা থেকে এ আবেদন শুরু হবে।

জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার ঢাকা পোস্টকে জানান, সার্ভার জটিলতায় আবেদন গ্রহণ শুরু হয়নি। আশা করছি সন্ধ্যা ৬টা থেকে তা শুরু হবে।  

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির কারিগরি দিকটি শুরু থেকে দেখভাল করে বুয়েট। ‍বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা সিএসই বিভাগ এর জন্য একটি সফটওয়্যার তৈরি ও রক্ষণাবেক্ষণ করে আসছে। প্রায় এক দশক ধরে দায়িত্বপ্রাপ্ত বুয়েটের সিএসই বিভাগ সংশ্লিষ্টরা জানিয়েছেন, আবেদনের জন্য সার্ভার ওপেন হওয়ার পর কারিগরি কিছু সমস্যা তৈরি হয়। এজন্য সার্ভার পুরোপুরিভাবে তৈরি করে আবেদনের জন্য সার্ভার চালু করা হবে।

অন্যান্য বছরের ন্যায় এবারও আবেদন শুরু হয়ে তিন ধাপে আবেদন ভর্তি কার্যক্রম চলবে আগামী ১১ জুন পর্যন্ত। চলতি বছর ভর্তির সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা।

অনলাইনে আবেদনের জন্য নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে পারবে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে এর মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। ভর্তি নিশ্চিত করার পর সে আরও দুই ধাপে মাইগ্রেশন করতে পারবে। পছন্দের কলেজ সিট ফাঁকা থাকা সাপেক্ষে তার মাইগ্রেশন হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে উত্তীর্ণরা এ দুই গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি ও সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন।

২০২২ ও ২০২৪ সালে দেশের যেকোনো শিক্ষা বোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি অথবা সমমান পরীক্ষা পাস করা শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে অন্যান্য বছরে পাস করা শিক্ষার্থীরাও ম্যানুয়ালি আবেদন করতে পারবে। বিদেশি কোনো বোর্ড বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সনদের মান নির্ধারণের পর ভর্তির জন্য আবেদন করতে পারবে।

এনএম/পিএইচ