বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় নিয়ে আসতে কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশের আলোকে ১৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে। সদস্য সচিব করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিবকে (মাধ্যমিক-৩)।

কমিটির অন্য সদস্যরা হলেন— মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কলেজ), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব (বাজেট), জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, অর্থ বিভাগের সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কর্তৃক মনোনীত যুগ্মসচিব/ উপসচিব পর্যায়ের কর্মকর্তা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ডের শরীফ আহমদ সাদী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব মো. শাহজাহান আলম সাজু।

সদস্য সচিব কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ তহবিল ও অবসর সুবিধা প্রদানের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা স্থায়ীভাবে নিরসন এবং বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করবে। 

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদের শিক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় সভায় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ তহবিল ও অবসর সুবিধা প্রদানের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা স্থায়ীভাবে নিরসন এবং বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের সার্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার সুপারিশ করা হয়। এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য ১৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

এনএম/এনএফ