এবারের এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা। এ বোর্ডে ছেলেদের পাসের হার ৮২.২৯ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৮৩.২১ শতাংশ। সবমিলিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৮০ শতাংশ।

এদিকে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতেও এগিয়ে রয়েছে মেয়েরা। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৭৫০ জন ছাত্রী। আর এছাড়া, ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৭৩ জন।

রোববার (১২ মে) দুপুর ১২টা ৫০ মিনিটে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান এসব তথ্য জানান।

জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এক হাজার ১২৫টি স্কুলের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৩ জন। এর মধ্যে ২১৯টি কেন্দ্রে মোট এক লাখ ৪৫ হাজার ২৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, গণিত ও উচ্চতর গণিত বিষয়ে ফল তুলনামূলক খারাপ হয়েছে। সার্বিক বিষয়ে গতবারের চেয়ে ফল ভালো হয়েছে। এবার শতভাগ পাস করেছে ৪৪টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। পাসের হার শূন্য, এমন কোনো বিদ্যালয় নেই।

শিক্ষা বোর্ড জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯৪.৫২, মানবিক বিভাগ থেকে ৭৩.২৩ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৪.১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া, চট্টগ্রাম মহানগরে পাসের হার ৮৭.০৬ শতাংশ ও চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৩.৬৮ শতাংশ। চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে পাসের হার ৮৪.৯২শতাংশ। 

পাশাপাশি, এবার কক্সবাজার জেলার ৮৩.৬৪ শতাংশ, রাঙ্গামাটি জেলার ৭২.৭২ শতাংশ, খাগড়াছড়ি জেলার ৭২.২৫ শতাংশ ও বান্দরবান জেলার ৭২.৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এর আগে, সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আরএমএন/কেএ