বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) মাস্টার্স অব সাইবার সিকিউরিটি প্রোগ্রামের যাত্রা শুরু হয়েছে। দুই বছর মেয়াদি এই মাস্টার্স প্রোগ্রাম বিইউপির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধীনে পরিচালিত হবে।

শুক্রবার (১ মার্চ) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বিজয় অডিটোরিয়ামে মাস্টার অব সাইবার সিকিউরিটি (এমসিএস) প্রোগ্রামের উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন।

বিইউপির এক‌ সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমসিএস একটি অনন্য মাস্টার্স প্রোগ্রাম, যেখানে মানবসম্পদ বিকাশের জন্য সাইবার নিরাপত্তার ক্ষেত্রে হাতেকলমে প্রশিক্ষণ এবং ল্যাবভিত্তিক কোর্সের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এই মাস্টার্স প্রোগ্রাম স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং চতুর্থ শিল্প বিপ্লবে অবদান রাখবে।

এই মাস্টার্স প্রোগ্রামের উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের আধুনিক জ্ঞান ও দক্ষতা দিয়ে এমনভাবে সমৃদ্ধ করা যেন তারা ডিজিটাল সিস্টেমগুলোকে কার্যকরভাবে রক্ষা করতে পারে, সাইবার ঝুঁকিগুলোকে যথাযথভাবে মোকাবিলা করতে পারে এবং সর্বোপরি সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ভূমিকা রাখতে পারে।

বাংলাদেশে প্রোগ্রামটি ডেটা সুরক্ষা সম্পর্কিত জ্ঞান বৃদ্ধির পাশাপাশি ডিজিটাল সাক্ষরতা ও জাতীয় নিরাপত্তা জোরদার করে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং আন্তর্জাতিক খ্যাতিতে অবদান রাখতে পারবে।

এনএম/এসএসএইচ