সারা দেশে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার পঞ্চম দিন গণিত পরীক্ষায় ১১টি শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিল ২৩ হাজার ৭০৩ জন পরীক্ষার্থী। যা মোট পরীক্ষার্থীর ১ দশমিক ২৬ শতাংশ। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে আজ ৯৬ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ১জন পরীক্ষক বহিষ্কার হয়েছে।

আন্তঃশিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, রোববার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে ছিল গণিত পরীক্ষা। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৯টি বোর্ডের অধীনের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিন পরীক্ষায় ঢাকা বোর্ডের ৩ হাজার ৬১১ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৪৬৫, কুমিল্লা বোর্ডে ১ হাজার ৩১৮, যশোর বোর্ডের ১ হাজার ৩১২, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ২০৩, সিলেট বোর্ডে ৭৭১, বরিশাল বোর্ডে ৮৫১, দিনাজপুর বোর্ডে ৮৫১ এবং ময়মনসিংহ বোর্ডে ৭৩৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া বহিষ্কার হয়েছে ৯৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে সাধারণ ৯টি বোর্ডের ৭০ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। তাদের মধ্যে ঢাকা বোর্ডে ২০, কুমিল্লা ১১, যশোর ১, বরিশাল ১১, দিনাজপুরে ১২, ময়মনসিংহ বোর্ডে ১৫ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হন। একইসঙ্গে কুমিল্লা বোর্ডে একজন পরীক্ষক বহিষ্কার হয়েছেন।

এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে আজ অনুপস্থিত ছিল ৮ হাজার ৮৮৫ জন, বহিষ্কার হয়েছে ১৮ পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ৯০ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষায় ২ হাজার ২৯০ জন অনুপস্থিত ও বহিষ্কার হয়েছে ৮ জন। অনুপস্থিতির হার ১ দশমিক ২৬ শতাংশ।

এনএম/এসএম