গত বছর ডেঙ্গু ভয়াবহতা দেখেছে বাংলাদেশ। রেকর্ড ১৭০৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্য রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদেরও মৃত্যু হয়েছে। এরপর ডেঙ্গু মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নানা তৎপরতা চালাতে হয়। এবার বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেভাগেই শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি সব কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের দেশের সব মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়ার ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

খুব দ্রুত সময়ে একই নির্দেশনা দিতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানোর নির্দেশনা দিতে কমিটির পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে চিঠি পাঠিয়েছে। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্রাথমিক বিদ্যালয়ের আঙিনা পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক কলেজ ওপ্রশাসন প্রফেসর শাহেদুল খবির চৌধুরী। তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলা এবার আগেভাগেই আমরা তৎপর। এজন্য একটি কমিটি করা হয়েছে। কমিটি ডেঙ্গু মোকাবেলা কি কি করতে হবে তার নির্দেশনা তৈরি করে মন্ত্রণালয়ের সুপারিশ আকারে পাঠিয়েছে। খুবই দ্রুত সময় এসব নির্দেশনা মানতে মাউশির অধীনস্থ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দেওয়া হবে।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে দেশের সব সব সরকারি-বেসরকারি অফিস, হাসপাতাল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ও সচেতনতামূলক প্রচারপ্রচারণা জোরদার করতে বলা হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

গত বছরের মতো ডেঙ্গুর সংক্রমণের ভয়াবহতা ঠেকাতে চলতি বছরের শুরুতেই পরিচ্ছন্নতা ও প্রচার প্রচারণা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটি। কমিটির সিদ্ধান্ত আমলে নিয়ে এরইমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও প্রচারণা চলানোর নির্দেশনা দেওয়া শুরু করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো।

এনএম/এমএসএ