প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিট তথা কলা আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেছেন পরীক্ষার্থীরা। ভেতরে স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধতে অংশ নিয়েছেন শিক্ষার্থীরা, আর বাইরে তাদের জন্য অপেক্ষা করছেন অভিভাবকরা। পরীক্ষার হলে তাদের সন্তান কী করছে, প্রশ্নের সঠিক উত্তর দিতে পারছে কি-না সেটি ভেবেই তাদের চিন্তার যেন শেষ নেই। তাদের মধ্যে কেউ গল্প করছেন, আবার কেউ সৃষ্টিকর্তার কাছে করছেন প্রার্থনা। নিজের সন্তান কিংবা ছোট ভাই-বোনের জন্য চিন্তার যেন শেষ নেই তাদের। 

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সরজমিনে কথা হয় একজন অভিভাবকের সঙ্গে। যিনি একসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তার মেয়ে পরীক্ষা দিচ্ছেন সামাজিক বিজ্ঞান অনুষদের ১২ তলায়। তাকে বেশ উদ্বিগ্ন দেখা যায়। তিনি বলেন, আমিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী। আমি চাই আমার মেয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাক। তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য সবসময় অনুপ্রেরণা দিয়েছি। মেয়েটা সে অনুযায়ী পড়াশোনা করেছে। আল্লাহর কাছে মিনতি আল্লাহ যেন আমার ও আমার মেয়ের মনের আশা পূর্ণ করেন।

কলা অনুষদের বাইরে অপেক্ষমাণ আরেক অভিভাবক বলেন, আমার ছেলেটা পরীক্ষার হলে বসে আছে, মাত্রই পরীক্ষা শুরু হলো। জানি না সে ঠিকঠাক লিখতে পারছে, না-কি ভয়ে সহজ প্রশ্নও ভুলে যাচ্ছে! খুব চিন্তা হচ্ছে। দীর্ঘদিনের প্রস্তুতি আল্লাহ যেন বিফলে না যায়। আল্লাহর কাছে এই দোয়া করি। 

আরেক অভিভাবক বলেন, ছেলেকে বলেছি পরীক্ষার হলে শান্ত থাকতে। কিন্তু নিজেই শান্ত থাকতে পারছি না। ঢাবিতে চান্স পাওয়ার জন্য আমার ছেলে অনেক চেষ্টা করেছে। এখন আল্লাহ চাইলে চান্স হবে, না চাইলে নাই। তবে ছেলেটা চান্স না পেলে হয়ত খুব হতাশ হয়ে পড়বে। আল্লাহর কাছে একটা চাওয়া... তিনি আমার ছেলেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেন।

উল্লেখ্য, আজ ২৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষা শুরু হয়েছে। বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হবে। 

‘খ’ ইউনিটের পরীক্ষায় দুই হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে এক লাখ ২২ হাজার ২৭৯টি। সে হিসাবে প্রতিটি আসনের জন্য ৪২ জন শিক্ষার্থী লড়াই করছেন। 

পরীক্ষায় সময় এক ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে দুই লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসাবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট দুই লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। 

উল্লেখ্য, আগামী শনিবার (২৪ ফেব্রুয়ারি) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে।

কেএইচ/কেএ