৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় প্রতিবন্ধীদের মধ্যে যেসব প্রার্থীর শ্রুতিলেখক প্রয়োজন তাদের আবেদন করতে বলেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ২০ ফেব্রুয়ারি মধ্যে অফিস চলাকালীন পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) বরাবর আবেদন করতে হবে।

রোববার (১৪ জানুয়ারি) পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যাদের শ্রুতিলেখক প্রয়োজন তাদের আবেদনপত্রের সঙ্গে অনলাইন আবেদনপত্রের কপি, প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শ্রুতিলেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত ডাক্তারি প্রত্যয়নপত্র এবং সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা সমাজসেবা অফিসের উপপরিচালক বা সমমর্যাদার সংশ্লিষ্ট কর্মকর্তার স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে। 

ওই দিনের মধ্যে আবেদন না করলে শ্রুতিলেখক প্রদান করা হবে না উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারী প্রার্থীকে প্রিলিমিনারি টেস্টে কেবল কমিশন থেকে প্রদত্ত অনুমোদিত শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

উল্লেখ্য, এ বছরের মার্চে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এর আগে গত ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে রাষ্ট্রীয় কাঠামোর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের শূন্য থাকা আসনে মোট ৩১৪০ জন ক্যাডার নিয়োগ পাবেন। প্রশাসন, পুলিশ, পররাষ্ট্রসহ প্রশাসনের বিভিন্ন ক্যাডার পদে সুযোগ পাবেন মোট ৪৮৯ জন। এছাড়াও রেলওয়ে প্রকৌশল, সড়ক ও জনপথ, জনস্বাস্থ্য প্রকৌশলসহ সংশ্লিষ্ট শূন্য পদগুলোতে মোট ২০৭৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 

এনএম/জেডএস