শিক্ষা মন্ত্রণালয়ের নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী দায়িত্ব পাওয়ার পর আজ প্রথম অফিস করবেন। রোববার (১৪ জানুয়ারি) সকাল ১১টায় সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৮ তালায় শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে বসবেন তিনি। 

এদিকে নতুন মন্ত্রীকে বরণ করে নিতে প্রস্তুতি গ্রহণ করেছে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। 

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের জানান, সকাল ১১টায় মন্ত্রী মহোদয় সচিবালের তার দপ্তরে আসবেন। প্রথমে কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে তাকে বরণ করে নেওয়া হবে। এরপর তিনি বিভিন্ন বিভাগ ও দপ্তরের প্রধানদের সঙ্গে মত বিনিময় সভায় অংশ নেবেন। বিকালে এই মন্ত্রণালয়ের বিদায়ী মন্ত্রী দীপু মনিকে বিদায় জানাবেন নতুন শিক্ষামন্ত্রী।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মহিবুল হাসান এই মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী নয়। তিনি আগের মন্ত্রিসভায় শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। মন্ত্রণালয়ের কাজের পরিধি সম্পর্কে তার স্পষ্ট ধারণা রয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, মন্ত্রী সব দপ্তর ও অফিস প্রধানদের জন্য নতুন কিছু নির্দেশনা প্রদান করবেন। এরমধ্যে বিভিন্ন দপ্তরের অনিয়ম-দুর্নীতি নিয়ে কড়া বার্তা দেবেন তিনি। একই সঙ্গে যার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আসবে তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও দেবেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, নতুন মন্ত্রিসভায় শিক্ষা উপমন্ত্রী থেকে মন্ত্রী পদে পদোন্নতি পেয়েছেন মহিবুল হাসান চৌধুরী। তিনি আওয়ামী লীগের প্রয়াত প্রবীর নেতা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে। তিনি চট্টগ্রাম-৯ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য।

এনএম/এমএসএ