ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউটের এক নারী শিক্ষার্থীকে পরামর্শ দেওয়ার কথা বলে নিজ কক্ষে ডেকে নিয়ে ধর্ষণচেষ্টার অভিযোগ ওঠেছে একই ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক নুরুল ইসলামের বিরুদ্ধে। এঘটনার প্রতিবাদস্বরূপ অবস্থান কর্মসূচি পালন করেছে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বুধবার (২৮ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনের সামনে এ প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। ঘটনার সুষ্ঠু তদন্তে অভিযুক্ত শিক্ষক দোষী সাব্যস্ত হলে তার বহিষ্কারের দাবি জানান শিক্ষার্থীরা। একইসঙ্গে এ শিক্ষকের একাডেমিক ক্লাস চান না বলেও জানান তারা।  

শিক্ষার্থীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে ইনস্টিটিউটের নারী শিক্ষার্থীরা অধ্যাপক নুরুল ইসলামের হয়রানির শিকার হয়ে আসছেন। এর আগেও ইনস্টিটিউটের নারী শিক্ষার্থীদের যৌন হয়রানি করার অভিযোগ ওঠেছিল তার বিরুদ্ধে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়েছিল। কিন্তু গত কয়েকদিন আগে ইনস্টিটিউটের এক শিক্ষার্থীকে পরামর্শ দেওয়ার নাম করে নিজ কক্ষে ডেকে যৌন হেনস্তা করার চেষ্টা করেন তিনি। এরই প্রেক্ষিতে ভুক্তভোগী ওই শিক্ষার্থী উপাচার্য বরাবর একটি অভিযোগপত্র দিয়েছেন। 

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা জাতির পথনির্দেশক। তাদের কাছ থেকে শিক্ষার্থী কখনো এগুলো আশা করে না। তিনি (অধ্যাপক নুরুল ইসলাম) প্রায়ই শিক্ষার্থীদের নিজ রুমে ডেকে নিয়ে বিভিন্নরকম অশোভন ইঙ্গিত পূর্ণ কথাবার্তা শোনান। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগপত্র দেওয়ার পরেও তদন্ত মাফিক কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা চাই, স্যারের বিরুদ্ধে অভিযোগের তদন্ত মাফিক সুষ্ঠু পদক্ষেপ নেওয়া হোক। বর্তমানে নারী শিক্ষার্থীদের বিরুদ্ধে যে যৌন হয়রানি সেটা একটা সংস্কৃতি হয়ে গেছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা অবিলম্বে এ সংস্কৃতির অবসান চাই। সে সঙ্গে শিক্ষার্থীদের ক্লাসরুমে নিরাপত্তার বিষয়ে সোচ্চার হওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছি। যাতে করে আমাদের আর নিরাপত্তাহীনতায় না পড়তে হয়। 

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, আমি একটি লিখিত অভিযোপত্র পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম অনুযায়ী তদন্ত কমিটি করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

কেএইচ/পিএইচ