নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি ও বিরোধীদের চলমান হরতাল-অবরোধের মধ্যেও চলছে স্কুলের বার্ষিক পরীক্ষা। সপ্তাহের চার-পাঁচ দিন হরতাল-অবরোধ থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা চরমভাবে ব্যাহত হচ্ছে। স্কুল-কলেজ খোলা থাকলেও ছাত্রছাত্রীদের উপস্থিতির হার খুবই কম। বছরের শেষে এ রাজনৈতিক কর্মসূচিতে আতঙ্কিত অভিভাবক-শিক্ষার্থীরা এবারও নির্ভয়ে-আনন্দে পরীক্ষা দেওয়ার দাবিতে স্কুলে স্কুলে মানববন্ধন করেছেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর বিভিন্ন স্কুলের সামনে ‘আমরা ক্লাস করতে চাই’, ‘সময়মতো পরীক্ষা দিতে চাই’, ‘নির্ভয়ে স্কুল আসতে চাই’ এবং ‘আনন্দের সঙ্গে বার্ষিক মূল্যায়নে অংশ নিতে চাই’ লেখা প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে অংশগ্রহণ করেছে শিক্ষার্থীরা। তারা সুষ্ঠু শিক্ষার স্বার্থে সহিংস রাজনৈতিক কর্মসূচি পরিহার করার দাবি জানান।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল, মতিঝিল আইডিয়াল  স্কুল, তেজগাঁও কলেজ, শেরে বাংলা নগর আদর্শ মহিলা কলেজ, প্রভাতী উচ্চ বিদ্যালয়, ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজ, নজরুল স্কুল, বিটিসিএল স্কুল, শেরে বাংলা নগর কলেজ, বি জি প্রেস স্কুল, নাখাল পড়া স্কুলসহ রাজধানীর বড় বড় স্কুলের সামনে একই দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এসময় অনেক অভিভাবককেও মানববন্ধনে অংশ নিতে দেখা যায়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, নভেম্বর মাসে স্কুলের বার্ষিক পরীক্ষা ও বাৎসরিক মূল্যায়ন হয়ে থাকে। কিন্তু গত ২৯ অক্টোবর থেকে টানা হরতাল-অবরোধ কর্মসূচি দেওয়া হচ্ছে। এতে এক দফায় পরীক্ষা পেছালেও আর পেছানোর সুযোগ নেই বলে স্কুল থেকে জানানো হয়েছে। কারণ নির্বাচনী বছর হওয়ায় ৩০ নভেম্বরের মধ্যে স্কুলের সব পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তাই আমাদের দাবি, নির্ভয়ে পরীক্ষা দেওয়ার জন্য আপাতত নভেম্বর মাসে রাজনৈতিক কর্মসূচি দেবেন না।

অভিভাবকরা বলেন, হরতাল-অবরোধে নিরাপত্তা শঙ্কা নিয়ে সন্তানকে স্কুলে যেতে হচ্ছে। কিন্তু কমলমতি শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা তারা নির্ভয়ে স্কুলে যাবে। সে সুযোগটুকু রাজনৈতিক দলগুলোর করে দেওয়া উচিত। রাজনীতি করা যেমন তাদের অধিকার, তেমনি একজন শিক্ষার্থী নির্ভয়ে স্কুলে যাবে, এটাও তার নাগরিক অধিকার। তাই আমাদের প্রশ্ন, শিক্ষার্থীদের ভয়ে রেখে কি দাবি আদায় করতে চান আপনারা?

এর আগে ১৫, ১৬ ও ১৭ নভেম্বর রাজধানীসহ সারা দেশের বিভিন্ন স্কুলে নির্ভয়ে স্কুলে যেতে চাওয়ার আকুতি জানিয়ে শোভাযাত্রা করে শিক্ষার্থীরা। ১৮ নভেম্বরও বিভিন্ন স্কুলে এমন শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকরাও অংশ নেন।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা মঙ্গলবার শোভাযাত্রা করে। স্কুলটির প্রধান শাখা, বসুন্ধরা, ধানমন্ডি ও আজিমপুর শাখাতে এ কর্মসূচি পালন করা হয়। শোভাযাত্রায় শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদেরও দেখা গেছে। এসময় শিক্ষার্থীদের হাতে ‘জাগবে শিক্ষক গড়বে দেশ, প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ’ লেখা প্ল্যাকার্ড দেখা যায়।

শোভাযাত্রায় অংশ নেওয়া ভিকারুননিসার প্রধান শাখার এক ছাত্রী জানায়, হরতাল-অবরোধে তারা স্কুলে আসতে আতঙ্কে থাকে। তাদের অভিভাবকরাও এ নিয়ে আতঙ্কিত। এজন্য তারা নির্ভয়ে স্কুলে আসার আকাঙ্ক্ষা জানিয়ে শোভাযাত্রা করেছে।

মানববন্ধনে রাজধানী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জান্নাত ফেরদৌসী বলেন, গত ২৮ অক্টোবরের পর হরতাল-অবরোধ কর্মসূচিতে দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। বিভিন্ন স্থানে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ ও গাড়ি-ট্রেনে আগুন দেওয়ার ঘটনা ঘটছে। এ অবস্থায় নিরাপদে স্কুলে আসা নিয়ে চরম উদ্বেগে রয়েছি। আমাদের অনুরোধে এক দফায় পরীক্ষার তারিখ পেছানো হলেও আর পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তাই আমাদের দাবি, আমাদের নিরাপদে পরীক্ষা দিতে দেন। অন্তত নভেম্বর মাসে হরতাল-অবরোধ দেবেন না।

মতিঝিল আইডিয়াল স্কুলের মতিঝিল শাখার ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী বলেন, আমার ক্লাসে নতুন শিক্ষাক্রমে ক্লাস চলছে। নতুন সিলেবাসে হাতে-কলমে সব শেখানো হচ্ছে। নতুন পদ্ধতি হওয়ায় অনলাইন বা অনুপস্থিত থাকলে অনেক কিছু পরে বুঝতে সমস্যা হয়। কিন্তু হরতাল অবরোধে কারণে গত ১৫ দিন ধরে নিয়মিত ক্লাসে আসতে পারছি না। মা-বাবাও উদ্বিগ্ন। তাই আনন্দের সঙ্গে বার্ষিক মূল্যায়নে অংশ নেওয়ার জন্য হরতাল অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার দাবি জানান তিনি।

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুলের সহকারী প্রধান শিক্ষক রোকুনুজ্জামান শেখ বলেন, শিক্ষার্থীরা নিরাপদে স্কুলের আসা এবং নির্ভয়ে পরীক্ষা দেওয়ার দাবিতে স্কুলের সামনে মানববন্ধন করেছে। আমাদের একই দাবি, শিক্ষার্থীরা জিম্মি হয় এ ধরনের কর্মসূচি দেবেন না।

ভিকারুননিসার বসুন্ধরা শাখার প্রধান জগদীশ চন্দ্র পাল বলেন, শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে পরীক্ষা ও বার্ষিক মূল্যায়নে অংশ নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে। রাজনৈতিক কর্মসূচির কারণে আতঙ্ক থেকেই এ কর্মসূচি পালন করেছে।

রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, গবর্নমেন্ট সায়েন্স হাই স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, তেজগাঁও সরকারি হাই স্কুল, শেরে-বাংলা নগর সরকারি হাই স্কুলসহ বিভিন্ন সরকার-বেসরকারি স্কুলে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। ঢাকার বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানেও একই ব্যানারে এমন কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

এনএম/এসএসএইচ