আসন্ন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি নির্বাচন-২০২৩ উপলক্ষ্যে প্রকাশিত খসড়া দাতা সদস্য ভোটার তালিকায় ১২৮ দাতা ভোটারের মধ্যে শতাধিকই ভুয়া দাবি করে এসব সদস্যের নাম বাতিল করার দাবি জানিয়েছে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ অভিভাবক ফোরাম। সংগঠনটির অভিযোগ, দাতাদের অনেকেরই ডোনার রশিদ না থাকায় এবং সরকারের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী নির্ধারিত টাকা জমা দেননি বলে প্রকাশিত খসড়া দাতা ভোটার তালিকা বাতিল করতে হবে।

রোববার (১০ সেপ্টেম্বর) অভিভাবক ফোরামের চেয়ারম্যান ফাহিম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মো. রোস্তম আলীর এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সভাপতি ও অধ্যক্ষের নির্দেশে অধ্যক্ষের দপ্তরের কর্মকর্তারা দাতা অভিভাবক রেজিস্টার (টাকা জমাদানের খাতা) সরিয়ে রেখে নিজেদের পছন্দ মতো ব্যক্তিদের নির্বাচিত করার জন্য অনেক দাতা সদস্যের নাম বাদ দিয়ে ভুয়া দাতা ভোটার তালিকা তৈরি করেছেন, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ২০১২ সাল থেকে এই ভুয়া তালিকা তৈরি করে একটি চক্রকে জিতিয়ে আনার প্রক্রিয়া চলে আসছে। সেই একই ধারা অব্যাহত রেখেছেন সভাপতি ও অধ্যক্ষ। ১৯৭৭ সালে সরকারি পরিপত্রে উল্লেখ রয়েছে, ১০ হাজার এককালীন কেউ শিক্ষাপ্রতিষ্ঠানে দান করলে তিনি আজীবন দাতা সদস্য। ১৯৯৮ সালে সংশোধিত পরিপত্রে ৫০ হাজার টাকা এবং ২০০৯ সালের পরিপত্রে ঢাকা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬ লাখ টাকায় আজীবন দাতা সদস্য হওয়ার বিধান রয়েছে।

কিন্তু আইডিয়াল স্কুল কর্তৃপক্ষ ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দাতা সদস্যের জন্য ২০ হাজার  টাকা জমা নিয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী তারা কোনো মতেই এটা করতে পারে না। এরা আজীবন দাতা বা এক বছরের জন্যও দাতা সদস্য নয়। নিজেদের লোকদের নির্বাচিত করার জন্য আইডিয়াল স্কুল কর্তৃপক্ষ এসব দাতা সদস্য নিয়ে ভুয়া দাতা ভোটার তালিকা তৈরি করেছে। অভিভাবক ফোরাম অবিলম্বে খসড়া ভুয়া দাতা ভোটার তালিকা বাতিল করে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী পুরাতন রেজিস্টার দেখে যাচাই-বাছাই করে নতুনভাবে দাতা ভোটার তালিকা প্রস্তুত করার দাবি জানাচ্ছে।

উল্লেখ্য, আইডিয়াল স্কুলের একাদশ শ্রেণির এক ছাত্রীকে বিয়ে করে আলোচনায় আসেন দাতা সদস্য খন্দকার মুসতাক আহমেদ। বিষয়টি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়িয়ে উচ্চ আদালতে যায়। বিতর্কের মুখে সম্প্রতি গভর্নিং বডি থেকে পদত্যাগ করেছেন মুসতাক আহমেদ। এ অবস্থায় স্কুলের ভাবমূর্তি রক্ষায় ভুয়া দাতা সদস্যের নির্বাচনে থেকে সরে রাখতে এ দাবি জানান অভিভাবক ঐক্য ফোরাম।

/এনএম/এসএসএইচ/