চলছে বই বিতরণ উৎসব-২০২৩। তবে কিছু শ্রেণির শিক্ষার্থীরা নতুন কোনো বই না পেয়েও উপস্থিত হয়েছেন। কেউ আবার চতুর্থ শ্রেণিতে উত্তীর্ণ হয়েও পেয়েছেন তৃতীয় শ্রেণির বই। বছরের প্রথম দিনে নতুন বই না পাওয়ায় আক্ষেপও প্রকাশ করেছেন শিক্ষার্থীদের কেউ কেউ।

রোববার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত ‘বই বিতরণ উৎসব-২০২৩’ অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

রাজধানীর দক্ষিণ মুহসেন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সাজিয়া ইসলাম শায়নার সঙ্গে কথা হয় ঢাকা পোস্টের৷ চতুর্থ শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ এ শিক্ষার্থী বলে, এ বছর আমরা একটি বইও পাইনি। শিক্ষকরা বলেছেন, নতুন বই আসেনি। তবে আমার সহপাঠীরা সবাই উৎসবে এসেছে।

একই স্কুলের আরেক শিক্ষার্থী উম্মে কুলসুম আভা বলে, নতুন বছরে বই পাইনি। কেন পাইনি তাও জানি না। শিক্ষকরা আমাদের এখানে নিয়ে এসেছেন, তাই এসেছি।

আফসানা আক্তার মরিয়ম নামের আরেক শিক্ষার্থী বলে, এ বছর আমি পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি, তবে নতুন বছরের বই না আসায় বই পাইনি। উৎসবে আসতে আমাকে স্কুল থেকে চতুর্থ শ্রেণির বই দেওয়া হয়েছে।

এ বছর প্রাথমিকে ২ কোটি ১৮ লাখ ৩ হাজার ৩০ জন শিক্ষার্থীর জন্য ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৪৫টি বই বিতরণের কথা রয়েছে।

এমএম/এসএসএইচ/