পুঁজিবাজারের শেয়ার কারসাজির ‘মাস্টার’ সরকারি কর্মকর্তা আবুল খায়ের হিরুর পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। যাদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন, হিরুর বাবা আবুল কালাম মাদবর, ভাই মোহাম্মদ বাশার, বোন কনিকা আফরোজ ও তার স্ত্রী কাজী সাদিয়া হাসান।  

বুধবার (২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে ব্যাংক হিসাবের যাবতীয় তথ্য চেয়েছে। বিএফআইইউয়ের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

লেনদেন তলব করার এ নির্দেশনার ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউয়ের চিঠিতে বলা হয়েছে। চিঠিতে তলব করা ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।
 
বিএফআইইউয়ের নির্দেশনায় হিসাব তলব করা ব্যক্তিদের সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠাতে বলা হয়েছে।

আবুল খায়ের হিরু ৩১তম বিসিএস সমবায়ের কর্মকর্তা। বছর পাঁচেক আগে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছে খুব একটা পরিচিত ছিলেন না আবুল খায়ের হিরু। কিন্তু অল্প সময়ের মধ্যে শেয়ার বাজারে কারসাজির অঘোষিত ‘মাস্টার’ বনে যান তিনি। রীতিমতো আলাদিনের প্রদীপ নিয়ে হাজির হন পুঁজিবাজারের আলোচিত বিনিয়োগকারী হিরু ও তার সহযোগীরা। তারা পুঁজিবাজার থেকে কারসাজির মাধ্যমে বিশাল অঙ্কের টাকা কামিয়ে নিয়েছেন। সরকারি কর্মকর্তা হিরুর ওপর অনেক প্রভাবশালীর পোর্টফোলিও ‘ম্যানেজের’ দায়িত্ব ছিল।

জানা গেছে, হিরু শেয়ার ব্যবসায় আসেন ২০০৬ সালে। তবে, ২০১৯ সালের নভেম্বরে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ার দিয়ে কারসাজিতে তার হাতেখড়ি। আর ‘মাস্টার’ হয়েছেন মূলত ২০২০ সালের জুলাই থেকে একের পর এক বিমা কোম্পানির শেয়ারের দর আকাশচুম্বী করে। কারসাজি করেই ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ১০৬ কোটি টাকা রিয়েলাইজড গেইন করেন তিনি।

ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। রাজনৈতিক পট পরিবর্তনে কোণঠাসা অবস্থায় আছেন আবুল খায়ের হিরু। সম্প্রতি হিরুর মালিকানাধীন প্রতিষ্ঠান মোনার্ক মার্টকে এক লাখ টাকা জরিমানা করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এসআই/কেএ