পদত্যাগ করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার এ টি এম তারিকুজ্জামান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, ১১ সেপ্টেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে তিন মাসের সময় বেঁধে দিয়ে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বেঁধে দেওয়া সেই সময়সীমার আগেই তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন।

এ বছরের ৮ মে আওয়ামী লীগ সরকার এ টি এম তারিকুজ্জামানকে কমিশনার হিসেবে নিয়োগ দেয়। কমিশনে নিয়োগের আগে তিনি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন। ডিএসইর এমডি হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্বাহী পরিচালক ছিলেন।

গত ১১ সেপ্টেম্বর তারিকুজ্জামানের দায়িত্ব থেকে অব্যাহতি সংক্রান্ত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আদেশে বলা হয়, বিএসইসির কমিশনার এ টি এম তারিকুজ্জামানকে তার সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত অনুযায়ী অব্যাহতি প্রদানের জন্য তিন মাসের নোটিশ দেওয়া হলো। সেই হিসেবে তিনি চলতি বছরের ১০ ডিসেম্বর থেকে আর কমিশনার পদে বহাল থাকবেন না।

ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর বিএসইসির তখনকার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম পদত্যাগ করেন।

এরপর অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে পদত্যাগ করেন সে সময়ের অপর দুই কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও রুমানা ইসলাম। বিগত সরকারের সময় নিয়োগ পাওয়া তারিকুজ্জামানকে রেখে দেয় সরকার। কিন্তু অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার এক মাস পর তারিকুজ্জামানকে অব্যাহতি দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় তারিকুজ্জামানে পদত্যাগ করলেন।

এসআই/কেএ