সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লিবরা ইনফিউশনস লিমিটেড। এর মধ্যে ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। আর বাকি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ।

জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা।

কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০১৭ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ১৯৯৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২১ সালে প্রতিটি শেয়ারে আয় দাঁড়িয়েছে ১৫ পয়সা। সেই বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ বোনাসসহ ৮০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়। ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন করেছে।

এর আগে ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ, ২০১৮ সালে ২০ শতাংশ বোনাস, ২০১৭ সালে ৩০ শতাংশ নগদ এবং ২০১৬ সালে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তারও আগে ২০১৫ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ ২০১৫ সালের পর থেকে ২০২১ সালে সর্বোচ্চ লভ্যাংশ দিলো কোম্পানিটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ নভেম্বর। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর।

বছরটিতে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভি) ১ হাজার ২৬১ টাকা। কোম্পানিটির শেয়ার রোববার সর্বশেষ লেনদেন হয়েছে ১ হাজার ৪১৯ টাকায়।

এমআই/এমজে