ধারাবাহিকভাবে পুঁজিবাজারে দরপতন কেন হচ্ছে জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সঙ্গে জানতে চেয়েছে পুঁজিবাজারে লেনদেন কী কারণে কমেছে।

সোমবার (১৬ অক্টোবর) বিএসইসিতে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে জানতে চেয়েছে আইএমএফের প্রতিনিধি দল।

পূর্বনির্ধারিত বৈঠকে আইএমএফের চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এশিয়া ও প্যাসিফিক ডিভিশনের বাংলাদেশের ডেপুটি মিশন চিফ পিয়াপর্ন নিক্কি সোদশ্রী উইবুন। বিএসইসি পক্ষ থেকে নেতৃত্ব দেন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এসময় বিএসইসির সব কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, আইএমফের প্রতিনিধি দল বিএসইসির সঙ্গে বৈঠক করেছেন। তারা পুঁজিবাজার কেন নিম্নমুখী, লেনদেন কেন কমছে? জানতে চেয়েছেন।

আমি তাদের জানিয়েছি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট ডলার সংকটের ফলে তারল্য ঘাটতি দেখা দিয়েছে। আমরা তাদের জানিয়েছি যে ডলারের দাম কমলে পুঁজির প্রবাহ আরও বাড়বে।

আইএমএফের পরিদর্শন মিশনকে মুদ্রাস্ফীতির চাপে সৃষ্ট তারল্য ঘাটতির কারণে পুঁজিবাজারে টার্নওভার কম হচ্ছে বলে জানান বিএসইসির চেয়ারম্যান।

তিনি বলেন, আইএমএফ মিশন গত বছরে বাজারে কী কী উন্নয়ন ঘটেছে সে সম্পর্কেও জিজ্ঞাসা করেছিল। তারা সিকিউরিটিজ মার্কেটে যেমন বন্ড এবং ইক্যুইটি মার্কেটে নতুন পণ্য সম্পর্কে জানতে চেয়েছে।

এছাড়াও পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করতে যুগোপযোগী আইন প্রণয়ন ও নতুন নতুন পলিসি নির্ধারণসহ পুঁজিবাজার পরিস্থিতি, বাজারের উন্নয়নে নতুন আইন-কানুন ও পলিসি নির্ধারণ, বন্ড মার্কেটের উন্নয়ন ও সর্বজনীন পেনশন স্কিমের বিষয়ে বৈঠক করেছে আইএমএফ প্রতিনিধি দল।

উল্লেখিত বছরের জানুয়ারিতে বাংলাদেশের জন্য অনুমোদিত ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের সঙ্গে সংযুক্ত শর্তগুলোর বাস্তবায়ন অবস্থা পর্যালোচনা করতে আইএমএফের দলটি বর্তমানে ঢাকা সফর করছে।

এমআই/এসএম