চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার বিমা কোম্পানি। কোম্পানিগুলোর এপ্রিল থেকে জুন ২০২৩ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। এগুলো হচ্ছে, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেড।

বুধবার (২৬ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, দ্বিতীয় প্রান্তিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫২ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৫৪ পয়সা। অর্থাৎ মুনাফা ২ পয়সা করে কমেছে।

তবে চলতি বছরের প্রথম ছয় মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুলাই সময়ে মুনাফা বেড়েছে। অর্ধবার্ষিকীতে শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা। অর্থাৎ দুই প্রান্তিক মিলে শেয়ার প্রতি আয় বেড়েছে ৪ পয়সা।

বিমা খাতের আরেক কোম্পানি দ্বিতীয় প্রান্তিকে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৮ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৬৪ পয়সা। অর্থাৎ মুনাফা ২৬ পয়সা করে কমেছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই কমেনি বরং চলতি বছরের প্রথম ছয় মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুলাই সময়েও মুনাফা কমেছে। অর্ধবার্ষিকীতে বিমা কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ১২ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১ টাকা ৫০ পয়সা। অর্থাৎ দুই প্রান্তিক মিলে মুনাফা কমেছে ৩৮ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৫৫ পয়সা। অর্থাৎ মুনাফা ১ পয়সা করে কমেছে।

দ্বিতীয় প্রান্তিকেই মুনাফা কমলেও চলতি বছরের প্রথম ছয় মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুলাই সময়েও মুনাফা সামান্য বেড়েছে। অর্ধবার্ষিকীতে বিমা কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৭ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১টাকা ২৫পয়সা। অর্থাৎ দুই প্রান্তিক মিলে মুনাফা বেড়েছে ২ পয়সা।

এছাড়াও তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩২ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৩৪ পয়সা। অর্থাৎ মুনাফা ২ পয়সা করে কমেছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই কমেনি বরং চলতি বছরের প্রথম ছয় মাস অর্থাৎ জানুয়ারি থেকে জুলাই সময়েও মুনাফা কমেছে। অর্ধবার্ষিকীতে বিমা কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৯ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৭০ পয়সা। অর্থাৎ দুই প্রান্তিক মিলে মুনাফা কমেছে ১ পয়সা।

এমআই/এসএম