এস আলম গ্রুপের সঙ্গে সখ্য গড়ে ‍তুলে সুবিধা নেওয়ার অভিযোগ ছিল ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ বি এম মোকাম্মেল হক চৌধুরীর বিরুদ্ধে। এবার মোকাম্মেল হক চৌধুরী ও তার স্ত্রী নাজনিন আকতারের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৯ অক্টোবর) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে হিসাব স্থগিতের নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

তথ্য মতে, ইউনিয়ন ব্যাংকের অনেক গ্রাহক হিসাব থেকে টাকা তুলতে না পারলেও মোক্কামেল হক বেতনের পুরো টাকা তুলে নিয়েছেন। 

জানা গেছে, ইউনিয়ন ব্যাংকের মোকাম্মেল হক চৌধুরী গত ২ ও ৩ অক্টোবর এক কোটি ৫৩ লাখ টাকা তুলে নিয়েছেন। এর আগে, ১ সেপ্টেম্বর তিনি দুই লাখ টাকা ও ৫ সেপ্টেম্বর চার লাখ ২৮ হাজার টাকা উত্তোলন করেন। 

২৫ সেপ্টেম্বর তার হিসাবে ৫০ লাখ টাকা জমা হয়। একই দিন মাসের বেতনের ১০ লাখ আট হাজার ২৪২ টাকা জমা হয়। ২৬ সেপ্টেম্বর ওই হিসাবে জমা হয় ৪২ লাখ টাকা। এরপর তিনি ২৯ সেপ্টেম্বর ৫০ হাজার টাকা, ২ অক্টোবর ৫০ লাখ টাকা এবং ৩ অক্টোবর ৫০ লাখ ও ৫৩ লাখ টাকা তোলেন।

ইউনিয়ন ব্যাংক এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল। ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক।

বিএফআইইউর নির্দেশনায় আরও বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তি এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে পরিচালিত সব হিসাবের কেওয়াইসি, হিসাব খোলার ফরম, শুরু থেকে হালনাগাদ হিসাব বিবরণী এবং পাঁচ লাখ টাকা ও তার ওপরে যেকোনো অঙ্কের টাকার লেনদেন ভাউচারসহ সংশ্লিষ্ট যাবতীয় তথ্য আগামী দুই কর্মদিবসের মধ্যে পাঠাতে হবে।

এসআই/কেএ