দেশের ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) ঋণ ও আমানতের সুদহার বাজারভিত্তিক নির্ধারণ করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে। এই সুদহারের সঙ্গে অতিরিক্ত কোনো সার্ভিস চার্জ আরোপ বা আদায় করা যাবে না। এতদিন এসব প্রতিষ্ঠান স্মার্ট ভিত্তিক সুদহার নির্ধারণ করত।

রোববার (৬ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আন্তর্জাতিক উত্তম চর্চা অনুসরণের মাধ্যমে ফাইন্যান্স কোম্পানিগুলোর ঋণ, লিজ, বিনিয়োগ ও আমানতের সুদ ও মুনাফার হার সম্পূর্ণরূপে বাজারভিত্তিক করার লক্ষ্যে স্মার্ট ভিত্তিক সুদহার ব্যবস্থা প্রত্যাহার করা হলো। ঋণের চাহিদা ও ঋণযোগ্য তহবিলের জোগানের ভিত্তিতে ঋণ, লিজ, বিনিয়োগ ও আমানতের সুদ ও মুনাফার হার নির্ধারিত হবে।

বাজারভিত্তিক সুদহার নির্ধারণে যেসব নির্দেশ প্রযোজ্য হবে সেগুলো হলো–

আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণের খাতভিত্তিক সুদহার ও আমানতের সুদহার ওয়েবসাইটে প্রকাশ করবে। ঝুঁকি বিবেচনায় গ্রাহক ভেদে নির্ধারিত সীমার মধ্যে সুদ ও মুনাফার হারে ১ শতাংশ পর্যন্ত তারতম্য করা যাবে। বাজার বহির্ভূত হারে (আউট অব মার্কেট রেট) ঋণ, লিজ, বিনিয়োগের ওপর সুদ ও মুনাফা আরোপ না করা এবং আমানতের ওপর সুদ বা মুনাফা প্রদান না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

ঋণের মঞ্জুরিপত্রে ঋণের সুদহারের ধরন অর্থাৎ তা অপরিবর্তনশীল (ফিক্সড রেট) বা পরিবর্তনশীল (ফ্লোটিং রেট) কি না উল্লেখ থাকতে হবে।

পরিবর্তনশীল সুদহারের ক্ষেত্রে ঋণ বিতরণের ৬ মাসের মধ্যে মঞ্জুরিপত্রে নির্ধারিত সুদহার বৃদ্ধি করা যাবে না; পরবর্তীতে প্রতি ৬ মাস অন্তর বাজার সুদহারের ভিত্তিতে সুদহার পুনর্নির্ধারণ করা যাবে। কোনো ঋণ অথবা ঋণের কিস্তি সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ (ওভার ডিউ) হিসেবে চিহ্নিত হলে যে সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ হবে, ওই মেয়াদোত্তীর্ণ কিস্তির ওপর নিয়মিত সুদহারের অতিরিক্ত সর্বোচ্চ ০.৫০ শতাংশ দণ্ড সুদ আরোপ করা যাবে। তবে দণ্ড সুদ আরোপের ক্ষেত্রে গ্রাহকভিত্তিক পরিচালক পর্ষদের অনুমোদন গ্রহণ করতে হবে।

ঘোষিত সুদহারের অতিরিক্ত কোনো সার্ভিস চার্জ আরোপ বা আদায় করা যাবে না।

বাংলাদেশ ব্যাংক বা সরকারের গঠিত প্রণোদনা প্যাকেজ, বিশেষ তহবিল, পুনঃঅর্থায়ন, প্রাক-অর্থায়ন তহবিলের আওতায় প্রদত্ত ঋণের সুদহার নির্ধারণে সংশ্লিষ্ট তহবিলের জন্য প্রণীত নীতিমালা প্রযোজ্য হবে। ইসলামী শরীয়াহ ভিত্তিক পরিচালিত ফাইন্যান্স কোম্পানিগুলো তাদের দেওয়া বিনিয়োগের ক্ষেত্রে উল্লিখিত নির্দেশনা অনুসরণ করে মুনাফা নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সংশ্লিষ্ট মাসের ৭ তারিখের মধ্যে ওই মাসের ঘোষিত সুদহার বিবরণী রেশনালাইজড ইনপুট টেম্পলেট ব্যবহার করে ওয়েব পোর্টালে আপলোড করার বিষয়টি চলমান থাকবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এই নির্দেশনার মাধ্যমে ঋণ-আমানতের স্মার্ট রেট সম্পর্কিত আগে জারি করা সার্কুলারগুলোর নির্দেশনা রহিত করা হয়েছে।

ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১(২) (ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এসআই/এসএসএইচ