দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বিভিন্ন সেবা ও পণ্য কিনে গত মে মাসে ৪৫৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছেন। আর বিদেশিরা বাংলাদেশে এসে ক্রেডিট কার্ডে ১৭০ কোটি টাকা খরচ করেছেন। গত এপ্রিলের তুলনায় মে মাসে ক্রেডিট কার্ডে ব্যবহার কমেছে প্রায় ১০ শতাংশ বা ৫০ কোটি ৪০ লাখ টাকা। এপ্রিলে খরচ হয়েছিল ৫০৭ কোটি টাকা।

ক্রেডিট কার্ডে দেশে-বিদেশে লেনদেন সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেন কয়েকটি দেশে। এর মধ্যে শীর্ষে রয়েছে ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, আরব আমিরাত, যুক্তরাজ্য ও সিঙ্গাপুর। বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচের ৬৫ শতাংশই এ ছয় দেশে হয়ে থাকে।
 
বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সাম্প্রতিক সময়ে দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ভারতে।

গত মে মাসে প্রতিবেশী দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৭৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৬ দশমিক ৭৫ শতাংশ। ভারতে খরচের এ অঙ্ক এপ্রিলে ছিল ৯৭ কোটি ৯০ লাখ টাকা।

একইভাবে মে মাসে যুক্তরাষ্ট্র গিয়ে বাংলাদেশিরা খরচ করেছেন ৭৫ কোটি ৯০ লাখ টাকা বা ১৬ দশমিক ৬২ শতাংশ। এপ্রিলে যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের খরচ ছিল ৬৬ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ এপ্রিলের তুলনায় মে মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের খরচ বেড়েছে নয় কোটি ৪০ লাখ টাকা।

থাইল্যান্ড গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৩৮ কোটি ২০ লাখ টাকা এবং আরব আমিরাত গিয়ে খরচ করেছে ৩৬ কোটি ৩০ লাখ টাকা। এছাড়া, যুক্তরাজ্যে ৩৫ কোটি ১০ লাখ, সিঙ্গাপুরে ৩৩ কোটি ৩০ লাখ এবং কানাডায় ২৭ কোটি ২০ লাখ টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।  

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সঙ্গে করে নিয়ে যেতে পারেন। তবে, কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করার সুযোগ রয়েছে।  

কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলারের দাম বেশি থাকায় কার্ডের মাধ্যমে ডলার পেমেন্টে গ্রাহকেরা আগ্রহী হচ্ছেন উল্লেখ করে এ কর্মকর্তা বলেন, এখন দেশের কার্ব মার্কেট থেকে নগদ ডলার কিনতে গেলে ১২১ থেকে ১২২ টাকার মতো খরচ করতে হয়। সেখানে অধিকাংশ ব্যাংকেই ১১৮-১১৯ টাকায় ইলেকট্রনিক ডলার কিনে কার্ডের মাধ্যমে খরচ করা যায়। এসব কারণে কার্ডের মাধ্যমে পেমেন্টে সবাই আগ্রহী হচ্ছেন।

এসআই/কেএ