জিল্লুর রহমান / ফাইল ছবি

চ্যানেল আইয়ের টকশো ‘তৃতীয় মাত্রা’র উপস্থাপক ও পরিচালক জিল্লুর রহমানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে গঠিত আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) তার সব ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে।

বুধবার (৯ আগস্ট) বিএফআইইউর পক্ষ থেকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের কাছে তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে। বিএফআইইউর সংশ্লিষ্ট এক কর্মকর্তা এবং জিল্লুর রহমানের অ্যাকাউন্ট আছে এমন কয়েকটি ব্যাংকের কর্মকর্তারা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএফআইইউ থেকে পাঠানো চিঠিতে, আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে জিল্লুর রহমানের ব্যাংক হিসাব, কার্ডে জমা অর্থ, বিদেশ থেকে অর্থ জমা ও উত্তোলনসহ সব ধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে। একই সঙ্গে তার প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) ব্যাংক হিসাবও চাওয়া হয়েছে। জিল্লুর রহমান সিজিএসের নির্বাহী পরিচালক।

চিঠিতে জিল্লুর রহমানের জাতীয় পরিচয়পত্রের নম্বর, জম্ম তারিখসহ তার বাবার নাম একেএম খলিলুর রহমান ও মা শামীমা পারভিন উল্লেখ করা আছে। ঠিকানা দেওয়া আছে- ৪৫/১ নিউ ইস্কাটন, ঢাকা।

সাধারণত কারও বিরুদ্ধে অর্থপাচার, মানি লন্ডারিংসহ কোনো অস্বাভাবিক লেনদেনের অভিযোগ পেলে তা যাচাই করতে বিএফআইইউ সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করে থাকে। আবার অনেক সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অথবা অন্য কোনো সরকারি সংস্থার প্রয়োজনেও তথ্য নিয়ে থাকে।

এসআই/এসএম