সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় কোরিয়া ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সির অর্থায়নে বাস্তবায়নাধীন ‘ঢাকা-মাওয়া-ভাঙ্গা’ এক্সপ্রেসওয়ের টোল আদায় করবে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন। 

একইসঙ্গে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) কার্যক্রম পরিচালনা এবং এক্সপ্রেসওয়ের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে কোম্পানিটিকে নিয়োগের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 

সভায় ইকোনোমিক অ্যাফেয়ার্স কমিটির অনুমোদনের জন্য ১টি এবং পারচেজ কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৩টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি, বিদ্যুৎ বিভাগের ১টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৯৬ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ৫৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি খাত থেকে ব্যয় হবে ৮৬২ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ১৩৫ টাকা এবং এডিবি ও দেশীয় ব্যাংক থেকে ঋণ ২৩৩ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার ৪২৫ টাকা।

 ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প’ এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের সড়ক গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং রক্ষণাবেক্ষণ কাজে ২৫১ কোটি ৬০ লাখ ৮৮ হাজার ৬২৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

কুমিল্লা পুলিশলাইন্স এলাকায় ১৫তলা ১টি আবাসিক ভবন নির্মাণ কাজে ৬৫ কোটি ৯৮ লক্ষ ১ হাজার ৬১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০২২ শিক্ষাবর্ষের ইবতেদায়ী (১ম ও ২য় শ্রেণি), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, দাখিল স্তরের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি এবং কারিগরি (ট্রেড) স্তরের ১ কোটি ৭ লক্ষ ৫২ হাজার ৮৪০ কপি বই  ১১টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ২৫ কোটি ৭ লক্ষ ৩০ হাজার ২১৯ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

 ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, কুমিল্লা জোন’ প্রকল্পের নির্মাণ কাজে ১২৫ কোটি ৪২ লক্ষ ৩৩ হাজার ২৮১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

‘পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় (তিন পার্বত্য জেলার জন্য) ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড’ এর কাছ থেকে ২০৪ কোটি ৩৩ লক্ষ ২৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সৌদি আরব থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২য় লটে ৩০ হাজার টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার ১১৯ কোটি ৮২ লক্ষ ২ হাজার ৭৬০ টাকায় টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের নিকট থেকে ৩য় লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১১ কোটি ১১ লক্ষ ৪৬ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

৩০ হাজার টন ফসফরিক এসিড মোট ১৯৩ কোটি ১৭ লক্ষ ১৬ হাজার ৬১৬ টাকায় (১) মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই (লোকাল এজেন্ট: মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা) এবং (২) মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, দুবাই, ইউএই (লোকাল এজেন্ট: এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।
 
এসআর/এসকেডি