সরকারি অর্থ লোক দেখানো উন্নয়নের নামে মেগা প্রকল্পে ব্যবহার বন্ধ করে দেশকে বৈদেশিক ঋণের বোঝা থেকে মুক্ত করা এবং সরকারি আর্থিক পরিকল্পনা ও বাস্তবায়ন কাজে তরুণসহ সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

সোমবার (১৪ অক্টোবর) সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মকৌশল ২০২৫-২০৩০ প্রণয়নে ‘তরুণ নেতৃত্বের ভাবনা’ বিষয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বিশ্বব্যাংকের সহায়তায় অর্থ বিভাগের স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল প্রোগ্রাম টু এনাবেল সার্ভিস ডেলিভারির (এসপিএফএমএস) আয়োজিত কর্মশালায় প্রায় ৬০ জন তরুণ মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম, সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো: রেজাউল মাকছুদ জাহেদী।

বক্তারা কর আদায়ের প্রচলিত পদ্ধতির ব্যাপক সংস্কার করার পরামর্শ প্রদান করেন এবং প্রয়োজনে বছর শেষে কর আদায়ের প্রচলিত পদ্ধতি পরিহার করে প্রয়োজনে দৈনিক বা সাপ্তাহিক ভিত্তিক কর আদায়ের পক্ষে মতামত প্রকাশ করেন।

সভায় সভাপতির বক্তব্যে ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, তরুণ প্রজন্মের আশা-আকাঙ্ক্ষা আলোকে সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মকৌশল ২০২৫-২০৩০ প্রণয়ন করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, নতুন প্রজন্ম কি চায়, তারা কীভাবে দেশ গড়তে চান, তা বিবেচনায় এনে আর্থিক সংস্কার করা হলে আর্থিক ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে।

যুব ও ক্রীড়া সচিব রেজাউল মাকছুদ জাহেদী বলেন, জুলাই আন্দোলনে নিহত শহীদ ও আহত পরিবারের সদস্যদের সহায়তার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্মমুখী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রকল্প গ্রহণ করার উদ্যোগ নিচ্ছে।

অর্থ বিভাগ বিশ্বব্যাংকের সহায়তায় তৃতীয় সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মকৌশল ২০২৫-২০৩০ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন এ কর্মসূচি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছে।

এর আগে সরকার ২০০৭-২০১২ এবং ২০১৬-২০২১ সালের জন্য দুটি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মকৌশল প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। পিএফএম সংস্কার কৌশল অংশীজনদের পরামর্শ একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যা আর্থিক ব্যবস্থাপনাকে টেকসই, স্বচ্ছ, জবাবদিহি ও কার্যকর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরএম/এমএ