সম্প্রতি দেশের অন্যতম শীর্ষ স্কিন কেয়ার, হোম অ্যান্ড পার্সোনাল কেয়ার, কালার কসমেটিকস সামগ্রী উৎপাদক প্রতিষ্ঠান রিমার্ক এইচবি লিমিটেডের কারখানা পরিদর্শন করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মহাপরিচালকসহ উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল। 

মুন্সীগঞ্জের গজারিয়াতে স্থাপিত কারখানায় বিশ্ব সেরা ব্র্যান্ডগুলোর মানসম্পন্ন প্রসাধনী সামগ্রী উৎপাদন প্রক্রিয়া, মান নিয়ন্ত্রণ প্রক্রিয়া, সংরক্ষণ ও সামগ্রিক ব্যবস্থাপনার আধুনিক পদ্ধতি দেখতেই এই পরিদর্শনের আয়োজন ছিল। বিএসটিআই’র মহাপরিচালক এস এম ফেরদৌস আলমের নেতৃত্বে সংস্থাটির সার্টিফিকেশন মার্কস উইং (সিএম), নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ১১ সদস্যের প্রতিনিধি দল রিমার্কের ফ্যাক্টরি প্রাঙ্গণ ঘুরে দেখেন।

সকালে রিমার্ক এইচবি লিমিটেডের চেয়ারম্যান এস এম আশরাফুল আলমসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান। অভ্যর্থনা শেষে রিমার্ক এইচবি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল আম্বিয়া রিমার্কের কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বিএসটিআই প্রতিনিধি দলকে ব্রিফিং করেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। রিমার্ক এলএলসি ইউএসএ এর অ্যাফিলিয়েটেড রিমার্ক এইচবি’র ব্র্যান্ড নিওর, লিলি, ব্লেজ ও স্কিন, হারল্যান, অরিক্স, টাইলক্স, সানবিট, একনল, সিওডিল ব্র্যান্ড ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

এরপর রিমার্কের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর আলম সরকারের নেতৃত্বে প্রতিনিধি দল উচ্চপ্রযুক্তি (হাইটেক) ব্যবহারের মধ্যে দিয়ে রিমার্কের আন্তর্জাতিক মানসম্পন্ন বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রী উৎপাদন প্রক্রিয়া, সংরক্ষণ ও সামগ্রিক ব্যবস্থাপনা সরেজমিন দেখেন। এ সময় তারা পণ্য উৎপাদন ফ্লোর, ল্যাবরেটরি, প্যাকেজিং ফ্লোর, কাঁচামাল স্টোরেজের স্থান, মোল্ড তৈরি অংশে যান। পণ্য উৎপাদনে রিমার্কের প্রক্রিয়া বিশ্বমানের এবং বিএসটিআই মান অনুযায়ী হচ্ছে দেখে সন্তুষ্টি প্রকাশ করেন।

পরে রিমার্কের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় বিএসটিআই’র মহাপরিচালক এস এম ফেরদৌস আলম বিশ্বমানের উৎপাদন প্রক্রিয়া দেখে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, যদিও বিএসটিআই-এর ভালো ল্যাব সুবিধা রয়েছে কিন্তু তারা প্রসাধনী শিল্পের জন্য ভাল পরীক্ষার সুবিধা চিহ্নিত করার জন্য আরও সুবিধা তৈরি করবে। তিনি বলেন, বাজারে যে হারে নকল ও মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়া যায় তার ভিড়ে রিমার্ক অথেনটিক পণ্য ভোক্তাদের কাছে পৌঁছে দিতে যেভাবে কাজ করছে তা দেশের জন্য অনুসরণীয়। তাই পর্যাপ্ত সুযোগ ও নীতি সহায়তায় এই শিল্প খাত থেকে সরকারের আরো বেশি রাজস্ব আহরণ করতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিনিধি দলের অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএসটিআই’র সিএম উইংয়ের পরিচালক মো. নূরুল আমিন, উপ-পরিচালক মোহাম্মদ আরাফাত হোসেন সরকার, সমন্বয় কর্মকর্তা মোহাম্মদ তৌহিদুর রহমান, সহকারী পরিচালক নোভেরা বিনতে নূর, নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা লিজা, সাবরিনা আফরিন মুস্তাফা, সাবেকুন নাহার, ফিল্ড অফিসার জেব-উন নেছা প্রমুখ।

জেডএস