দেশে তৈ‌রি পোশাক খাতে এখন অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। যা বড় চ‌্যালেঞ্জের ম‌ধ্যে পড়েছে। এই অবস্থার কারণে অনেক বিদে‌শি ক্রেতা চ‌লে যা‌চ্ছেন। তাই যে কো‌নো পরিস্থিতিতে এই খাতে স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে হবে ব‌লে জানান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও স্কয়ার গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তপন চৌধুরী।

বুধবার (৯ অক্টোবর) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম  (ইআরএফ) মিলনায়তনে বাংলাদেশের শিল্পখাতের ভবিষ্যৎ বিষয়ক কনভারসেশন উইথ ইআরএফ মেম্বারস অনুষ্ঠানে এসব কথা ব‌লেন তি‌নি। ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ্ মীরধার সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠান সঞ্চালনা ক‌রেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কাশেম। 

তপন চৌধুরী বলেন, পোশাক খা‌ত অস্থিতিশীল করার পেছ‌নে অনেক ক্ষে‌ত্রে বাইরের ইন্ধন থা‌কে। কিন্তু আমরা দেখ‌তে পাই দে‌শে কিছু হ‌লেই রাজ‌নৈ‌তিকভা‌বে পোশাক খাতকে ব‌্যবহার করা হয়। এখা‌নে অস্থ‌তি‌শীল প‌রি‌বেশ স‌ৃষ্টি ক‌রে। দে‌শের স্বার্থে এ অবস্থা থে‌কে বের হ‌তে হ‌বে। কারণ এখা‌নে প্রায় ৪৫ লাখ শ্রমিক সরাস‌রি কাজ কর‌ছে। যা‌দের বে‌শিরভাগ নারী। 

তিনি বলেন, দে‌শের তৈ‌রি পোশাক খাতে অস্থিতিশীল অবস্থার কার‌ণে এখন বেশ কিছু ক্রেতা শ্রীলঙ্কা চলে যা‌চ্ছেন। যারা আগে শ্রীলঙ্কায় ছিল। তা‌দের (শ্রীলঙ্কায়) অস্থ‌তি‌শীল অবস্থার কার‌ণে আমা‌দের দে‌শে চ‌লে এসে‌ছিল। এখন আমা‌দের এখা‌নে অস্থ‌তি‌শীল হওয়ায় আবার ওখানে চলে যাচ্ছেন। 

তি‌নি আরও বলেন, এই সরকারের শুরুতে অস্থিতিশীলতা ছিল। কিছু পদক্ষেপ নেওয়ায় আস্তে আস্তে অবস্থার প‌রিবর্তন হ‌চ্ছে। আশা কর‌ছি খুব শিগ‌গিরই স্থিতিশীল হ‌বে।

এসআই/এমএসএ