ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) থেকে অবৈধভাবে ও জোরপূর্বক চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীদের চাকরিতে পুনর্বহালের দাবি জানিয়েছেন চাকরি হারানো কর্মীরা।

আজ (শনিবার) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনের সামনে ভবন ঘেরাও এবং অবস্থান কর্মসূচিতে এ দাবি জানানো হয়। 

আন্দোলনকারীরা জানান, ২০১৯-২০২১ মেয়াদকালের পরিচালনা পর্ষদে এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা শেখ ফজলে ফাহিম ২০২০ সালে দেশে করোনা মহামারির সংকটময় মুহূর্তে সম্পূর্ণ দলীয় কারণে ৬২ জন কর্মকর্তা-কর্মচারীকে এফবিসিসিআইয়ের চাকরি থেকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করেন। পরে তাদের মধ্য থেকে তার আজ্ঞাবহ ও দুর্নীতিগ্রস্ত কতিপয় কর্মকর্তা-কর্মচারীকে চাকরিতে পুনর্বহাল করলেও ২৫ জনকে বিএনপি-জামায়াত তকমা দিয়ে পুনর্বহাল করা হয়নি। এ ছাড়াও প্রতিষ্ঠানের সার্ভিস রুলস-১৯৯০ অনুযায়ী তাদের প্রাপ্য সার্ভিস বেনিফিট থেকে নির্দয়ভাবে বঞ্চিত করেন। এ অন্যায় পদক্ষেপের বিরুদ্ধে কোনোরকম আইনগত ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকার বিষয়েও তিনি এবং পরবর্তী প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালী নানাভাবে হুমকি প্রদান করেন। ফলশ্রুতিতে কর্মকর্তা-কর্মচারীরা তাদের জীবনের নিরাপত্তা বিধানের লক্ষ্যে মতিঝিল থানায় জিডি দায়ের করতে বাধ্য হন।

সদ্যবিদায়ী প্রেসিডেন্ট মাহবুবুল আলম এই ২৫ জন বঞ্চিত কর্মকর্তা/কর্মচারীকে পূর্ণাঙ্গ পাওনা পরিশোধ ও চাকরিতে পুনর্বহালের আশ্বাস দিলেও আজ পর্যন্ত দৃশ্যমান কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

তাদের অভিযোগ, কর্তৃপক্ষের চরম নিপীড়ন, অবৈধভাবে চাকরিচ্যুতি এবং পাওনা বেতন-ভাতাদি সম্পূর্ণরূপে না পাওয়ায় মানসিক যন্ত্রণা ও আর্থিক অনটনে ইতোমধ্যে এফবিসিসিআইয়ের কর্মকর্তা এ. এফ. আইনুল হুদা, ড্রাইভার মো. ফজলুল হক এবং সিকিউরিটি গার্ড আব্দুল বারেক হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেছেন। অনেক কর্মকর্তা ও কর্মচারী পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। 

চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন সময়ে তাদের সমস্যা নিরসনের জন্য বাণিজ্য মন্ত্রনালয়ের সচিব বরাবর আবেদন করেছেন। সম্প্রতি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাদের দৃষ্টি আকর্ষণ করেও স্মারকলিপি পাঠানো হয়েছে।

এ অবস্থায়, এফবিসিসিআইয়ের চাকরিচ্যুত ২৫ জন কর্মকর্তা-কর্মচারী তাদের ওপর অন্যায় ও অমানবিক আচরণের তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং অবিলম্বে তাদের জ্যেষ্ঠতা (সিনিয়রিটি) ও পদোন্নতিসহ চাকরিতে স্ব স্ব পদে পুনর্বহালের দাবি জানাচ্ছে।  

এসআই/এনএফ