অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, অপচয় ও দুর্নীতি প্রতিরোধে অটোমেটেড সরকারি আর্থিক সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) প্রধান অতিথি হিসেবে অর্থ বিভাগের বিভিন্ন সেবা দ্রুততার সঙ্গে, সহজে ও সাশ্রয়ীভাবে প্রদানের জন্য তৈরি করা বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম উদ্বোধন করেন তিনি। 

অর্থ উপদেষ্টা বলেন, উদ্ভাবিত বিভিন্ন অটোমেটেড সেবা প্লাটফর্মের কার্যকারিতা সমুন্নত রাখার জন্য দক্ষ জনবল সৃষ্টি করে তাদের মাধ্যমে নিয়মিত নবায়ন করতে হবে। আর্থিক সেবার বিভিন্ন প্লাটফর্ম একটি সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা সম্ভব হলে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতি পাবেন ততই দুর্নীতি কমবে এবং নির্বিঘ্নে সেবা পাবেন।

পেপারলেস অনলাইন লাস্ট পেমেন্ট সার্টিফিকেট (এলপিসি); সরকারি কর্মচারীদের অনলাইনে ছুটির আবেদন দাখিল, ছুটি মঞ্জুর ও হিসাবায়নের জন্য অনলাইন ছুটি ব্যবস্থাপনা; অনলাইন-ভিত্তিক সরকারি আবাসন না-দাবি সনদপত্র এবং সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বিল দাখিল ও চাকরি সংক্রান্ত অন্যান্য তথ্য অনলাইনে প্রাপ্তির সুবিধার্থে ‘আইবাস সেইফ’ মোবাইল অ্যাপ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলাম, প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব মো. সাইফুল্লাহ পান্না, মো. আবদুর রহমান খান, এফসিএমএ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এবং মো: শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী, সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

এমএম/এমএসএ