মানিলন্ডারিং প্রতিরোধ মানিলন্ডারিং প্রতিরোধ ও পাচার করা সম্পদ পুনরুদ্ধারে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পর দুদকের সঙ্গে বৈঠক করেছে বিশ্বব্যাংকের বিশেষ প্রতিনিধি দল।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংকের ফাইনান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোফি ডং ও বিশ্বব্যাংকের স্টোলেন রিকভারি বিভাগের কো- অডিনেটর এমিল জোহানেস মেরি ভ্যানের সমন্বয়ে প্রতিনিধি দল বৈঠক করেছে।

দুদকের পক্ষে সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ'র নেতৃত্বে ৬ সদস্যের একটি টিম ওই বৈঠকে উপস্থিত ছিলেন। 

এ বিষয়ে দুদক মহাপরিচালক আক্তার হোসেন বলেন, প্রতিনিধিদলকে দুদকের কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়েছে। এছাড়া দুর্নীতি দমন কমিশনের সক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ করে মানিলন্ডারিং প্রতিরোধ ও পাচার করা সম্পদ পুনরুদ্ধারের ক্ষেত্রে বিশ্বব্যাংকের স্টোলেন অ্যাসেট রিকভোরি ইনিশিয়েটিভ টিমের সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক প্রতিনিধিদল তাদের পক্ষ হতে দুদককে সর্বাত্মক সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর একই বিষয়ে ইউনাইটেড ন্যাশনস অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম ( ইউএনওডিসি) এবং গত ৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) লিগ্যাল অ্যাটাচে রবার্ট ক্যামেরুন ও এফবিআইয়ের সুপারভাইজার স্পেশাল এজেন্টের সমন্বয়ে একটি টিম বিশেষ বৈঠক করে।

ওই বৈঠকে পাচার হওয়া অর্থ প্রত্যর্পণ ও কমিশনের নিজস্ব সক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছিল। যেখানে গুরুত্ব পেয়েছিল, দুর্নীতি সংক্রান্ত অভিযোগের তদন্ত বিশেষ করে মানিলন্ডারিং, সাইবার ক্রাইম, আর্থিক লেনদেনের তদন্তের ক্ষেত্রে ফরেনসিক এনালাইসিস, ট্রেডবেইজড, মানিলন্ডারিং, অপরাধীদের জিজ্ঞাসাবাদের কৌশল, সম্পদ পুনরুদ্ধার, তথ্য-প্রযুক্তির মাধ্যমে সংঘটিত আর্থিক ক্রাইম, মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্স, তথ্য বিনিময়সহ বিভিন্ন ইস্যু।

আরএম/এসকেডি