করদাতা থেকে ঘুষ গ্রহণের অভিযোগে আয়কর কমিশনার মো. শফিকুল ইসলাম আকন্দকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের সই করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

শফিকুল ইসলাম আকন্দ বর্তমানে চট্টগ্রাম কর আপিলাত ট্রাইব্যুনাল, দ্বৈত বেঞ্চের সদস্য হিসেবে কর্মরত। বুধবার (১৮ সেপ্টেম্বর) তাকে কর অঞ্চল-৭, ঢাকার কর কমিশনার হিসেবে বদলি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ২ সেপ্টেম্বর নিজ কার্যালয়ে ঘুষ গ্রহণের অভিযোগের ভিত্তিতে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৩৯ ধারা মোতাবেক তাকে ১৯ সেপ্টেম্বর থেকে সরকারি চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন বিধিমোতাবেক তিনি খোরপোশ ভাতা প্রাপ্য হবেন।

এনবিআরের একাধিক সূত্র মতে, চট্টগ্রামের কর আপিল ট্রাইব্যুনালের বিচারক ছিলেন শফিকুল ইসলাম আকন্দ। সম্প্রতি এক করদাতা তার বিরুদ্ধে প্রধান উপদেষ্টার দপ্তরে ঘুষ চাওয়ার অভিযোগ করেন। বিষয়টি এনবিআরকে খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়। অভিযোগের প্রাথমিক সত্যতা নিশ্চিত হওয়ায় তাকে বরখাস্ত করা হলো।

এর আগে করদাতাদের হয়রানির কারণে রাজশাহী থেকে খুলনায় বদলি করা হয় তাকে। সর্বশেষ তাকে চট্টগ্রাম আপিলাত ট্রাইব্যুনালে বদলি করা হয়। তিনি বিসিএস ১৩ ব্যাচের আয়কর ক্যাডারের কর্মকর্তা।

আরএম/এমএ