মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানভীর এ মিশুকের বিরুদ্ধে ‘হুমকি’র অভিযোগে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। গত ৫ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির প্রশাসক মুহম্মদ বদিউজ্জামান দিদার বনানী থানায় জিডিটি করেন।

বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাসেল সারোয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, জিডির পরিপ্রেক্ষিতে হুমকির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

জিডির তদন্ত কর্মকর্তা বনানী থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ আলী সৈকত বলেন, জিডিতে বদিউজ্জামান দিদার অভিযোগে জানান- ৪ সেপ্টেম্বর নগদের সাবেক সিইও তানভীর মিশুক হোয়াসটঅ্যাপের মাধ্যমে খুদে বার্তা পাঠিয়েছেন।

ওই খুদে বার্তার বক্তব্যে ‘হুমকি বোধ’ করছেন বলে উল্লেখ করেন তিনি।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে শেখ হাসিনা পদত্যাগ ও দেশ থেকে পালিয়ে যান। এরপর নানা আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদে রদবদল ও নতুন প্রশাসক নিয়োগ করা শুরু করে অন্তর্বর্তীকালীন সরকার।

এ প্রেক্ষাপটে গত ২১ আগস্ট নগদের আগের পর্ষদ ভেঙে বদিউজ্জামান দিদারকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তাকে সহায়তার জন্য নগদ ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসে আরও ছয় কর্মকর্তাকে নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

এরপর দিন তানভীর এ মিশুক এক বিবৃতিতে বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। নগদকে জড়িয়ে সম্প্রতি যে অপপ্রচার শুরু হয়েছিল, প্রশাসক নিয়োগের মধ্য দিয়ে তার অবসান হবে বলে উল্লেখ করেন তিনি।

ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের যাত্রা ২০১৯ সালের ২৬ মার্চ। বাংলাদেশ ব্যাংকের গত ২৮ মে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় নগদকে ডিজিটাল ব্যাংকের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়।

এর আগে বিভিন্ন প্রক্রিয়া শেষে গত বছরের ৮ আগস্ট নগদ ও কড়িকে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার নীতিগত অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ।

জেইউ/এমএ