টানা ১৪ বছর পর নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতির পদ ছেড়েছেন এ কে এম সেলিম ওসমান। দীর্ঘদিন রাজনৈতিক প্রভাব খাটিয়ে সমঝোতার মাধ্যমে পর্ষদ গঠন করে সভাপতির পদ আঁকড়ে ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক এই সংসদ সদস্য। সেলিম ওসমান পদ ছাড়ার পর সংগঠনটিতে নতুন সভাপতি হয়েছেন মোহাম্মদ হাতেম। তিনি এতদিন নির্বাহী সভাপতির দায়িত্বে ছিলেন।

রোববার (২৫ আগস্ট) বিকেএমইএর ঢাকা কার্যালয়ে সংগঠনের পরিচালনা পর্ষদের বোর্ড সভায় নতুন নেতৃত্ব নির্বাচন করা হয়। বিকেএমইএর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে এ কে এম সেলিম ওসমান সংগঠনের সভাপতির দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন, যা পর্ষদে সর্বসম্মতিতে গৃহীত হয়।

বিকেএমইএর নতুন পরিচালনা পর্ষদে সহ সভাপতি থেকে নির্বাহী সভাপতির দায়িত্ব পেয়েছেন ফজলে শামীম এহসান। এ ছাড়া পরিচালক থেকে সহ সভাপতি হয়েছেন মো. শামসুজ্জামান। নবগঠিত পর্ষদে জ্যেষ্ঠ সহ সভাপতি হিসেবে আছেন মনসুর আহমেদ। সহ সভাপতি পদে আরও আছেন অমল পোদ্দার, গাওহার সিরাজ জামিল, মোরশেদ সারোয়ার সোহেল, আখতার হোসেন অপূর্ব ও মোহাম্মদ রাশেদ।

২০১০ সালের ২০ সেপ্টেম্বর থেকে বিকেএমইএর সভাপতির পদে ছিলেন সেলিম ওসমান। সর্বশেষ ২০১২ সালে ভোটের মাধ্যমে সভাপতি হন তিনি। তারপর ২০১৪, ২০১৬, ২০১৯, ২০২১ ও ২০২৩ সালে সমঝোতার মাধ্যমে পর্ষদ করে সভাপতি হন সেলিম ওসমান।

এর আগে শনিবার (২৪ আগস্ট) পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি পদ থেকে পদত্যাগ করেন এস এম মান্নান। তিনি ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। রাজনৈতিক পটপরিবর্তনের পর তিনিও শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করে পদত্যাগ করেন। সংগঠনটির নতুন সভাপতি হয়েছেন ডিজাইনটেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খন্দকার রফিকুল ইসলাম। এতদিন তিনি জ্যেষ্ঠ সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এসআই/এসএসএইচ