ফাইল ছবি

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, অনেক প্রকল্প পরিচালক চার প্রকল্পের দায়িত্বে থাকেন। তার মানে চার প্রকল্পের কারণে তার চারটি গাড়ি। এখন থেকে এটা আর চলবে না।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসিতে পরিকল্পনা কমিশন, মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

পরিকল্পনা উপদেষ্টা বলেন, দেশের অর্থ অপচয় বন্ধ করতে হবে। প্রকল্পের বাস্তবতা ও বরাদ্দ কী হবে, এটা নিয়ে আলোচনা হয়েছে। বাইরের টাকা ইচ্ছেমতো খরচ নয়। স্বচ্ছতা ও জবাবদিহি ছাড়া কিছু চলবে না। ব্যবসা-বাণিজ্য ও জীবন-জীবিকার প্রকল্প চালু রাখা হবে। বড় বা মেগা প্রকল্পের অর্থছাড় বড় হয়, তাই এ বিষয়ে পরে মিটিং করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বার্ষিক কর্মসূচি বাস্তবায়ন প্রসঙ্গে সালেহউদ্দিন বলেন, এটা নিয়ে চিন্তা করার কারণ অনেক প্রকল্প পরিচালক (পিডি) চার প্রকল্পের দায়িত্বে। চারটি প্রকল্পের দায়িত্ব মানে চারটি গাড়ি, এটা আর চলবে না। আমি অ্যাসেস (মূল্যায়ন) করে দেব। অনেকে কম টাকা ব্যয় করতে পারে না। ক্লাইমেট বিরাট ব্যাপার, বন্যা হয়, পরিবেশের নামে অনেক টাকা খরচ হয়। প্রকল্পে সমন্বয়হীনতা আছে, এটা দূর করতে হবে।

এসআর/এসএসএইচ