পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের পর এবার সংস্থাটির দুই কমিশনার পদত্যাগ করেছেন। তারা হলেন- কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও রুমানা ইসলাম।

সোমবার (১২ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা ঢাকা পোস্ট‌কে এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

বিএসইসির সূত্র জানায়, গতকাল রোববার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পক্ষ থেকে এই দুই কমিশনারকে পদত্যাগ করতে বলা হয়। এরপর ওই দিন বিকেলেই তারা পদত্যাগপত্র জমা দেন। এর আগে গত শনিবার বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম পদত্যাগ করেন। ফলে বিএসইসির পাঁচ সদস্যের কমিশনের মধ্যে তিনজন পদত্যাগ করলেন। এখনও দায়িত্বে রয়েছেন কমিশনার মু. মোহসিন চৌধুরী ও এ টি এম তারিকুজ্জামান। এর মধ্যে রোববারই ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে বিএসইসির দায়িত্ব দেওয়া হয় মু. মোহসিন চৌধুরীকে।

গত ৮ মে বিএসইসির কমিশনার হিসেবে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য পুনর্নিয়োগ পান শেখ শামসুদ্দিন আহমেদ। দ্বিতীয় দফায় নিয়োগের তিন মাসের মাথায় এসে পদত্যাগ করতে হলো এই কমিশনারকে।

বিএসইসিতে প্রথম নারী কমিশনার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক রুমানা ইসলাম নিয়োগ পান ২০২২ সালের ৮ মে। চার বছর মেয়াদে নিয়োগ পান তিনি। তবে মেয়াদ পূর্তির আগেই সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাকেও পদত্যাগ করতে হলো।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে টানা ১৬ বছরের আওয়ামী লীগের নজিরবিহীন দুঃশাসন ও স্বেচ্ছাচারিতার অবসান ঘটে। এরপর একে একে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতিবাজ ও দলীয় কোটায় নিয়োগ ও প্রমোশন প্রাপ্তদের পদত্যাগের দাবিতে শুরু হয় বিক্ষোভ। ইতোমধ্যে প্রধান বিচারপতি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুই ডেপুটি গভর্নর, বিএফআইইউর প্রধান, কেন্দ্রীয় ব্যাংকের নীতি উপদেষ্টাসহ অনেক সংস্থার প্রধান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করেছেন।

এসআই/এমএ