বাজারে ফের বেড়েছে সব ধরনের মুরগির দাম। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে খুচরা বাজারে বর্তমানে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি দরে। অথচ এ সপ্তাহের শুরুতেও খুচরা বাজার থেকে ক্রেতারা ১৭০ টাকায় ব্রয়লার মুরগি কিনতে পেরেছেন। 

অন্যান্য মুরগির বাজার আরও চড়া। লাল লেয়ার মুরগি কিনতে কেজিপ্রতি ক্রেতার গুনতে হচ্ছে ৩৫০ টাকা। এক্ষেত্রে দুই থেকে আড়াই কেজি ওজনের একটি মুরগির দাম পড়ছে ৭০০-৮৭৫ টাকা। এ অবস্থায় বেশ বিপাকেই পড়েছেন সাধারণ মানুষ।

শুক্রবার (২৬ জুলাই) সকালে রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজার সংলগ্ন মুরগির খুচরা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, ছুটির দিন হিসেবে অন্য সপ্তাহের তুলনায় আজ ক্রেতার উপস্থিতি কিছুটা কম। মুরগির দোকানগুলোতে ব্রয়লার, লাল লেয়ার, সাদা লেয়ার, সোনালী, পাকিস্তানি কক ও দেশি মুরগি বিক্রি হচ্ছে। এর মধ্যে ব্রয়লার মুরগির ১৮০ টাকা, লাল লেয়ার মুরগি ৩৫০ টাকা, সোনালী মুরগি ২৭০ টাকা, সাদা লেয়ার মুরগি ৩০০ টাকা, পাকিস্তানি কক মুরগি ২৯০ টাকা এবং দেশী মুরগি ৫০০-৬৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে।

বিক্রেতারা বলছেন, গত সপ্তাহ এবং চলতি সপ্তাহের শুরুর দিকের তুলনায় এখন সব জাতের মুরগির দাম কেজিতে সর্বনিম্ন ১০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

আমিনুল ইসলাম নামের এক মুরগি বিক্রেতা বলেন, ব্রয়লার, লাল ও সাদা লেয়ার এবং কক মুরগির দাম বেড়েছে। এর মধ্যে ব্রয়লার কেজিপ্রতি ১০ টাকা, সাদা লেয়ার কেজিপ্রতি ৩০ টাকা, লাল লেয়ার ১৫-২০ টাকা এবং কক মুরগি কেজিপ্রতি ২০ টাকা দাম বেড়েছে।

দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, কারফিউ ও আন্দোলনের কারণে মুরগির গাড়ি আসতে পারেনি। যার কারণে ঢাকার আড়তগুলোতে মুরগি সংকট। এতে করে দামও কিছুটা বেড়েছে। আবার এই সপ্তাহে সবকিছু স্বাভাবিক হলে দাম কিছুটা কমার সম্ভাবনাও রয়েছে।

একই বাজারের বিসমিল্লাহ চিকেন হাউজের ব্যবসায়ী জাকির হোসেন বলেন, ব্রয়লার মুরগির দাম আগের তুলনায় এখন সহনীয়। একটা সময় তো ২১০ টাকা কেজি দাম উঠেছিল। সে অনুযায়ী এখন বাজার স্বাভাবিক। আন্দোলন না থাকলে আগের মতোই স্বাভাবিক দামে আমরা বিক্রি করতে পারতাম। এখন আড়ত থেকে বেশি দামে মুরগি কিনতে হচ্ছে, যার প্রভাব পড়ছে খুচরা বাজারে।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত এক বছরের বিভিন্ন সময়ে ব্রয়লার মুরগির দাম বেড়েছে প্রায় ১২.৯ শতাংশ। এক বছর আগের ঠিক এই সময়ে রাজধানীর খুচরা বাজারগুলোতে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৫০-১৬০ টাকা কেজি দরে। যার দাম বর্তমানে পৌঁছেছে ১৮০ টাকায়।

আরএইচটি/কেএ