চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে অর্ধেক বাস্তবায়ন হয়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। যার হার হয়েছে মাত্র ৫৭ দশমিক ৫৪ শতাংশ। এটি গত চার বছরের মধ্যে সর্বনিম্ন।

বুধবার (২৬ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গত ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে সংশোধিত এডিপি বাস্তবায়নের হার ছিল ৬১ দশমিক ৭৩ এবং তার আগের অর্থবছরে এ হার ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার ছিল ৫৮ দশমিক ৩৬ শতাংশ। এই সময়ে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি  টাকা। অথচ এই অর্থবছরে মোট বরাদ্দ ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। ফলে এক মাসে খরচের টার্গেট ১ লাখ ৮ হাজার ১৬ কোটি টাকা।

আইএমইডি সূত্রে আরও জানা গেছে, ১০ মাসে এডিপি বাস্তবায়নে এগিয়ে রয়েছে দুর্নীতি দমন কমিশন। তাদের বাস্তবায়ন হার ৯৬ দশমিক ৮৫ শতাংশ। অপরদিকে এডিপি বাস্তবায়নের সব থেকে পিছিয়ে নির্বাচন কমিশন। সাংবিধানিক এই সংস্থার ১১ মাসে বাস্তবায়ন মাত্র ৩০ দশমিক ৩ শতাংশ। অর্থাৎ ৬০০ কোটি ৯১ লাখ টাকা বরাদ্দের মধ্যে ইসি এই সময়ে খরচ করেছে মাত্র ১৮০ কোটি টাকা।

আরএইচটি/এসএম