২০২৪-২৫ সালের প্রস্তাবিত বাজেটকে বানরের পিঠা বণ্টন বলে মন্তব্য করেছে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি।

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

বিবৃতিতে তিনি বলেন, সরকারের উন্নয়ন ও জিডিপি বৃদ্ধি শ্রমজীবী মানুষের ভাগ্যের কোনো উন্নতি হয়নি। প্রতিরক্ষা খাত, কৃষি খাত, যুব খাত ইত্যাদি খাতের মতো শ্রমিকদের আলাদাভাবে কোনো খাত রাখা হয়নি। জিডিপিতে যাদের অবদান সবচেয়ে বেশি সেই শ্রমিকদের জন্য বাজেট শূন্য।

তিনি আরও বলেন, সরকার শ্রমিকদের শুধু ভোটার ভাবে। নাগরিক বা মানুষ বলে মনে করে না। যদি শ্রমিকদের মানুষ বলে মনে করতো তাহলে অন্যান্য খাতের মতো বাজেটে শ্রমিকদের জন্য শ্রমিক খাতে বরাদ্দ হতো। পরাধীন পাকিস্তান আমলেও শ্রমিকের জন্য রেশনিং ব্যবস্থা ছিল, পার্শ্ববর্তী প্রতিটি দেশে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু আছে। শ্রমিকদের কল্যাণের কথা মুখে বলা হলেও বাস্তবে শ্রমিকদের জন্য জাতীয় বাজেটে ৬ কোটি শ্রমিকের জন্য কিছুই করা হয় না।

মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ৬ কোটি শ্রমিকের স্বার্থকে বাদ দিয়ে এই বাজেট করা হয়েছে, প্রকৃত অর্থে এই বাজেট পুরোনো পদ্ধতি নতুনত্ব বলতে কিছুই নেই, শুধু ধনি ও আমলাদের বিলি বণ্টনের বাজেট করা হয়েছে। যার কারণে এই বাজেট বানরের পিঠা বণ্টনের গল্প ছাড়া আর কিছুই না।

এআর/এমএ