সবজির ঊর্ধ্বমুখী বাজারে কম যাচ্ছে না পেঁপেও। দাম বাড়তে বাড়তে তা এখন সেঞ্চুরির পথে হাঁটছে। হঠাৎ করে এ সবজির দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁপের সরবরাহ কমে গেছে, তাই দাম বেশি। সরবরাহ বাড়লে দাম কমে যাবে।

রোববার (১৯ মে) সরেজমিন কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি পেঁপে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। অন্যান্য সময় বাজারে পেঁপের আধিক্য দেখা গেলেও আজ তার পরিমাণ কিছুটা কম। তাছাড়া চড়া দামের ফলে কমেছে বিক্রিও। মিলছে না সব দোকানেও।

পেঁপের দাম বাড়ার কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, মৌসুমের শুরু হওয়ায় পেঁপে এখনো পরিপক্ব হয়নি, ফলে চাহিদা অনুযায়ী সরবরাহ পাওয়া যাচ্ছে না। আড়তে আসা বেশিরভাগ পেঁপেই ছোট, যা পরিপক্ব নয়।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আমিনুল বলেন, চাষের যেসব পেঁপে রয়েছে সেগুলো এখনো বড় হয়নি। আর ছোট পেঁপে তো আসলে খুব একটা বিক্রি হয় না, তাই বাজারে এখন সরবরাহ কম। এ কারণে দামও বেড়েছে।

আরেক ব্যবসায়ী মো. রাব্বী বলেন, বাজারে পেঁপের সরবরাহ কম থাকায় দাম বেশি। তাছাড়া যা আসছে বেশিরভাগই ছোট পেঁপে। সপ্তাহখানেকের মধ্যে বড় পেঁপে বাজারে আসা শুরু করলে দাম কমে যাবে।

তবে সবজিটির দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ ক্রেতারা। বাজারে আসা ক্রেতা আরিফুর রহমান বলেন, পেঁপে দৈনিক প্রয়োজনীয় সবজির মধ্যে একটি। কিন্তু এর দাম যদি এভাবে বেড়ে যায় তাহলে তার প্রতিকার কী? মাছ-মাংস তো এখন দামি জিনিস হয়ে গেছে, সেখানে এগুলোরও যদি দাম বাড়ে, তাহলে আমরা কী খাব।

বেসরকারি চাকরিজীবী জুয়েল বলেন, প্রায় সময়ই কোনো না কোনো সবজির দাম বাড়তি থাকে। হয় মরিচ, না হয় পেঁয়াজ। এখন পেঁপে চড়া দামে বিক্রি হচ্ছে। অথচ দেখার কেউ নেই। এসবের নিয়ন্ত্রণ করা না হলে সাধারণ মানুষকে না খেয়ে থাকতে হবে।

ওএফ/জেডএস