জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ব্যবসায়ীদের গলা কেটে রাজস্ব আয় বাড়ানোর চেষ্টা করছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১৬ মে) রাতে রাজধানীর একটি হোটেলে ‘কেমন বাজেট চাই’ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এমন ক্ষোভ প্রকাশ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এইফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে সামনে রেখে এনটিভি ও এইফবিসিসিআইয়ের যৌথ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ ও পলিসি রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার। 

মোহাম্মদ হাতেম বলেছেন, দেশের অর্থনৈতিক অবস্থা করুণ। সরকার এনবিআরকে রাজস্ব বাড়াতে চাপ দিচ্ছে। আর এনবিআর নানা ফন্দি করে ব্যবসায়ীদের গলা কাটছে। এনবিআরের অত্যাচার ও নির্যাতনে অনেক ব্যবসায়ী তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছেন। প্রতি বছর ট্যাক্স রিটার্ন দাখিল করার পরও এনবিআর কর্মকর্তারা তিন বছর আগের ফাইল অহেতুক সামনে এনে ব্যবসায়ীদের মোটা অঙ্কের টাকা জরিমানা করছে।

আমদানি পণ্যে অ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) দেওয়ার বিষয়ে ব্যবসায়ী নেতা হাতেম আলী বলেন, পণ্য আমদানিতে সরকার নানা ধরনের কর আরোপের পাশাপাশি অগ্রিম করও নিচ্ছে। অথচ এ অগ্রিম কর পরবর্তীতে ব্যবসার সঙ্গে সমন্বয় করা হচ্ছে না। এতেও ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়ছেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, বাজেটে সামাজিক উন্নয়ন ও মূল্যস্ফীতিকে গুরুত্ব দিতে হবে। মূল চ্যালেঞ্জটা হচ্ছে এখন মানুষের জীবিকার সংগ্রাম আসতে আসতে পলিসি মেকারদের আড়ালে চলে যাচ্ছে। দেশের বিভিন্ন হাসপাতালে শত শত কোটি টাকার যন্ত্রপাতি পড়ে আছে। এগুলো খুলে দেখার লোকও নেই। কারণ বাজেটে যন্ত্র কেনার বরাদ্দ রাখা হয় অথচ এগুলো চালানোর লোক নিয়োগের বরাদ্দ থাকে না।

আরএম/পিএইচ