কম দামে পাওয়ার কারণে স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০ (সংশোধনী ২০২১) এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে এলএনজি কিনছে সরকার। এর কারণে সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘ মেয়াদি গ্যাস কিনি আমরা প্রায় ৬০ শতাংশ। আর ৪০ শতাংশ আমরা কিনি স্পট মার্কেট থেকে। দীর্ঘ মেয়াদি গ্যাসের দাম এখন ১২ ডলারের মতো। দীর্ঘ মেয়াদি দাম সব সময় একই থাকে। স্পটের সুবিধা হলো দাম কখনো বাড়ে, কখনো কমে। এখন আমরা কমে কিনলাম, ৯ দশমিক সামথিং।

তিনি বলেন, আমরা স্পট মার্কেট থেকে গ্যাস কিনছি। আমরা মনে করছি গরমের সিজন আসছে আমাদের প্রচুর গ্যাস দরকার হবে। গ্যাস বেজ পাওয়ার প্ল্যান্টগুলো আমাদের চালু রাখতে হবে। এর বাইরেও আমরা নিজস্ব গ্যাস আহরণ করছি। আর একটা বিষয় শ্রীকাইল গ্যাসক্ষেত্রের জন্য আমাদের একটা কম্প্রেসার কেনার কথা ছিল। প্রায় এক বছর ধরে আমরা টেন্ডার করেছিলাম। সর্বনিম্ন টেন্ডারে প্রাপ্ত কম্প্রেসারটা থাকলে শ্রীকাইলের গ্যাস ফিল্ড গ্যাসের যে কম প্রেসার সেটা সমন্বয় করতে পারব। 

তিনি বলেন, আজকে আমাদের চারটা বিষয় ছিল। এগুলো হলে পরে আমরা নিরবচ্ছিন্ন গ্যাসের ক্ষেত্রে কিছুটা সাশ্রয়ী হব। এগুলোর ক্ষেত্রে যে অর্থ লাগবে সেটির নিশ্চয়তা পাওয়া গেছে। আমাদের নিজেদের সোর্স, গ্যাস ডেভেলপমেন্ট ফান্ড এবং বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) অর্থায়ন করবে। 

আরএম/এসকেডি