পেঁয়াজের বাজারে অস্থিরতা কমানো ও সরবরাহ স্বাভাবিক রাখতে রাজধানীসহ জেলা পর্যায়ে অ‌ভিযান চা‌লাচ্ছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। দ্বিতীয় দিনের অভিযানে বেশি দামে পেঁয়াজ বিক্রিসহ অনিয়মের অভিযোগে সারা দেশে ৮০টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৭০ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন সংস্থাটি কর্মকর্তারা।

রোববার (১০ ডিসেম্বর) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, পেঁয়াজের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ঢাকা মহানগরসহ দেশের সব বিভাগ ও জেলা পর্যায়ে ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে রাজধানীতে অধিদপ্তরের ৪টি টিম অভিযান করে। পাশাপাশি অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের মোট ৪০টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়।

এসময় সারাদেশে ৮০টি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ৭০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার রক্ষায় এ কার্যক্রম আগামীকালও অব্যাহত থাকবে ব‌লে জানায় অধিদপ্তর।

প্রতিবেশী ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করার পর বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম রাতারাতি বেড়ে যায়। খোঁজ নি‌য়ে জানা গে‌ছে, রাজধানীর বাজারগুলোতে প্রতিকেজি ভারতের আমদানি পেঁয়াজ বিক্রি হয় ১৯০ থে‌কে ২০০ টাকা আর বেশি পেঁয়াজ বিক্রি হয় ২২০ থেকে ২৩০ টাকায়। যেখা‌নে বৃহস্পতিবার আমদানি পেঁয়াজের দাম ছিল ১০০ থেকে ১১০ টাকা এবং দেশি পেঁয়াজের দাম ছিল ১২০ থেকে ১৩০ টাকা।

এমন পরিস্থিতিতে শনিবারের অভিযানে অনিয়মের অভিযোগে সারা দেশে ১৩৩টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করেছিল ভোক্তা অধিদপ্তর।

এসআই/জেডএস