মিথ্যা ঘোষণায় আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থপাচার রোধে দেশের সকল ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্টদের (সিঅ্যান্ডএফ এজেন্ট) তালিকা কাস্টমস কর্তৃপক্ষের কাছে পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আগামী ১৫ নভেম্বরের মধ্যে আমদানি-রপ্তানিকারক ছাড়াও সিঅ্যান্ডএফ এজেন্টদের অ্যাসোসিয়েশনকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে। ১৫ অক্টোবর এ বিষয়ে একটি নির্দেশনা ইস্যু করা হয়েছে বলে এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র ঢাকা পোস্টকে নিশ্চিত করেছে।

নির্দেশনায় একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে যেসব আমদানি-রপ্তানিকারক সিঅ্যান্ডএফ এজেন্টের তথ্য সফটওয়্যারের ডাটাবেজে যুক্ত করতে ব্যর্থ হবেন, তাদের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যাবে বলেও উল্লেখ করা হয়।

এনবিআর সূত্রে জানা যায়, তথ্য সংগ্রহের পর এসব এজেন্টের তথ্য এনবিআরের 'অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম' সফটওয়্যারে এন্ট্রি দেওয়া হবে। এর ফলে কোন আমদানিকারকের কোন সিঅ্যান্ডএফ এজেন্ট– তা সহজে কাস্টমস কর্তৃপক্ষ শনাক্ত করতে পারবে। ফলে ভুয়া বিল অব এন্ট্রি বা বিল অব এক্সপোর্টের মাধ্যমে আমদানি-রপ্তানি অনেকটাই বন্ধ হয়ে যাবে। 

নির্দেশনায় বলা হয়, বাণিজ্যিক আমদানির সঙ্গে জড়িত, কোন সিএন্ডএফ এজেন্টের তথ্য সফটওয়্যারের ডাটাবেজে না থাকলে তিনি কোন ধরণের কার্যক্রম গ্রহণ করতে পারবেন না।

সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি রপ্তানির আড়ালে শত কোটি টাকা পাচারে একাধিক সিঅ্যান্ডএফ এজেন্টের সম্পৃক্ততা নজরে আসে। এনবিআরের নতুন উদ্যোগের ফলে মিথ্যা ঘোষণায় আমদানি-রপ্তানি অনেকটা কমে যাবে। আগে যেকোনো সিঅ্যান্ডএফ এজেন্ট আমদানি-রপ্তানিকারকের নামে কার্যক্রম পরিচালনা করতে পারতেন। নতুন এ ব্যবস্থায় প্রত্যেক ট্রেডারের জন্য ৩ জন সিএন্ডএফ এজেন্টের নাম সফটওয়্যারের ডাটাবেজে থাকবে। তারা ছাড়া আর কেউ এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে পারবেন না।

চলতি বছরের মার্চ মাসে বন্ড সুবিধার আওতায় আমদানি করেন- এমন আমদানিকারকদের সিঅ্যান্ডএফ এজেন্টকে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারের আওতায় আনার উদ্যোগ নেয় এনবিআর। এনবিআরের শুল্ক বিভাগের তথ্যানুসারে দেশে বন্ড সুবিধার আওতায় তালিকাভুক্ত ৮ হাজার ৪২২ জন আমদানিকারক রয়েছে। সবমিলিয়ে আমদানি-রপ্তানিকারকের সংখ্যা ২০ হাজারের উপরে; এছাড়াও ১০ হাজার নিবন্ধিত সিঅ্যান্ডএফ এজেন্ট রয়েছে।

আরএম/এমএসএ