চলতি বছরের আষাঢ় মাসের শুরুতে পাবনায় ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃৃৃৃষ্টি রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৮ জুন) সকাল ৯টা থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত এ পরিমাণ বৃষ্টি হয়েছে। আকাশ মেঘলা থাকায় আরও ২-৩ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ঈশ্বরদী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে।

শনিবার (১৯ জুন) দুপুর ১২টায় ঈশ্বরদী আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষক নাজমুল হাসান রঞ্জন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দীর্ঘ ৪ বছর পর একটানা সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে পাবনায়। এমন বর্ষণ কয়েক বছরের মধ্যে হয়নি। শুক্রবার (১৮ জুন) সকাল থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে এখনো বৃষ্টি হচ্ছ। দিন শেষে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

তিনি আরও বলেন, যদি কোনো এলাকায় ২৪ ঘণ্টায় ৪ থেকে ৯ মিলিমিটার বৃষ্টি হয় তাকে হালকা বৃষ্টি বলে। ১০ থেকে ১২ মিলিমিটার বৃষ্টিকে মাঝারি এবং ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হলে অতিভারী বৃষ্টিপাত ধরা হয়।

তিনি বলেন, আষাঢ়ের শুরুতে শুক্রবার সকাল থেকে এখন পর্যন্ত জেলার সকল উপজেলায় টানা বৃষ্টি হচ্ছে। আজ পাবনায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাকিব হাসনাত/এসপি