নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ভোলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে অভিযান চালিয়ে ৫২ জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৩৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ৭০ কেজি ইলিশসহ আটটি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) মধ্যরাত থেকে আজ সোমবার (১৮ অক্টোবর) সকাল পর্যন্ত ভোলার লালমোহন উপজেলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে মৎস্য বিভাগ, উপজেলা প্রশাসন, পুলিশের সমন্বয়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটক ৫২ জেলের সবাই লালমোহনের বিভিন্ন ইউনিয়নের বাসিন্দা বলে জানা গেছে।

অভিযানে আটক হওয়া জেলেদের মধ্যে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১০ জেলেকে মুচলেকা নিয়ে মুক্তি এবং ৩৩ জেলের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১ লাখ ৬৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া অভিযানে জব্দ করা ৮টি মাছ ধরা ট্রলার উন্মুক্ত নিলামের জন্য প্রশাসনের জিম্মায় রেখেছে মৎস্য বিভাগ। আর জব্দকৃত ৩৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্টসহ ৭০ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

সোমবার দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান, মেঘনা ও তেঁতুলিয়া নদীতে আমাদের ১৬টি টিম ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্নভাবে পাহারায় আছে। অসাধু জেলেরা নদীতে নামার সঙ্গে সঙ্গেই আমরা তাদের আটক করছি।

এমজেইউ