ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের ৮৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে চার শ্রমিকনেতার বিরুদ্ধে মামলা হয়েছে।

শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা পোস্টকে মামলার সত্যতা নিশ্চিত করেছেন ভাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোকসেদুর রহমান।

এ মামলায় ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি জোবায়ের জাকির, সাধারণ সম্পাদক ও জেলা শ্রমিক লীগের সভাপতি গোলাম মোহাম্মদ  নাসির, মোটর ওয়ার্কাসের ভাঙ্গা উপজেলা কমিটির সহ-সভাপতি আবুল কালাম মাতুব্বর এবং সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ফাইজুর রহমানকে আসামি করা হয়েছে। 

ওই শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক তারা বাদী হয়ে গত শুক্রবার (২৫ অক্টোবর) রাতে মামলাটি দায়ের করেন। 

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ভাঙ্গা-মাওয়া-ঢাকা এক্সপ্রেসওয়ে নির্মাণকাজের জন্য ভাঙ্গার হাসামদিয়া মৌজায় জেলা শ্রমিক ইউনিয়নের নামে ৪৭২নং দাগের ভিটা ও দোকান শ্রেণির ১১ শতাংশ জমি এলএ কেস নং ১২/১৭-১৮ নং এর মাধ্যমে অধিগ্রহণ করে নেয় সরকার। ওই জমির উপরে অবস্থিত অবকাঠামোর ক্ষতিপূরণ বাবদ ৯২ লাখ ৪৯ হাজার টাকার চেক প্রদান করা হয় ফরিদপুর মোটর শ্রমিক ইউনিয়নের তৎকালীন সভাপতি জোবায়ের জাকির, সাধারণ সম্পাদক গোলাম মোহাম্মদ  নাসির, ভাঙ্গা উপজেলা কমিটির সহ-সভাপতি আবুল কালাম মাতুব্বর ও সাধারণ সম্পাদক ফাইজুর রহমানের অনুকূলে। মোটর শ্রমিক ইউনিয়নের ভাঙ্গা শাখার সোনালি ব্যাংক হিসাবে ওই চেক জমা করার পর ২০২১ সালের ১৯ জুলাই ওই ব্যাংক হিসাব থেকে দুটি চেকের মাধ্যমে ৮৭ লাখ টাকা উত্তোলন করেন উল্লেখিত আসামিরা।

মামলার এজাহারে আরও বলা হয়, ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের গঠনতন্ত্র মোতাবেক ব্যাংক হিসাব পরিচালনায় অবশ্যই কোষাধ্যক্ষ যুক্ত থাকবেন। তবে আসামিরা ওই টাকা আত্মসাতের উদ্দেশ্যে কোষাধ্যক্ষকে বাদ দিয়েই ওই ব্যাংক হিসাবটি পরিচালনা করেন। 

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ওই চার ব্যক্তি আত্মগোপনে রয়েছেন। ফলে টাকা আত্মসাতের এ মামলার বিষয়ে তাদের বক্তব্য জানা যায়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোকসেদুর রহমান বলেন, বাদীর লিখিত এজাহারের ভিত্তিতে থানায় মামলা রুজু করা হয়েছে। এ ব্যাপারে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

জহির হোসেন/আরকে