বরগুনায় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ শিকার করার দায়ে ৩ জেলেকে আটক করা হয়েছে। জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে তাদের আটক করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৯ হাজার টাকা জরিমানাসহ ৫ হাজার মিটার জাল ও ৭ কেজি ইলিশ জব্দ করা হয়।

শনিবার (২৬ অক্টোবর) দুপুর সাড়ে ৩টার দিকে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক অনিমেষ বিশ্বাস ও জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীনের উপস্থিতিতে প্রায় ৪ ঘণ্টাব্যাপী বরগুনার বিষখালী ও পায়রা নদীর বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে আটক জেলেরা হলেন, বরগুনার আমতলী উপজেলার মো. লোকমান হোসেন (৫৫), মো. অলিউল্লাহ (১৯) ও মো. মহসিন (২৭)।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, মা ইলিশ রক্ষায় শুরু হওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে নিয়মিত অভিযানের অংশ হিসেবে বরগুনার বিষখালী ও পায়রা নদীতে একটি অভিযান পরিচালনা করা হয়। এ সময় নদীতে জাল ফেলে ইলিশ শিকার করতে থাকা ৩ জেলেকে আটক করা হয়। পরে তাদেরকে ৯ হাজার টাকা জরিমানাসহ মাছ শিকারের ৫ হাজার মিটার জাল উদ্ধার করা হয়।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীন ঢাকা পোস্টকে বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বিষখালী ও পায়রা নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করতে থাকা ৩ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। এছাড়া অভিযানে উদ্ধারকৃত জাল পুড়িয়ে বিনষ্ট ও জব্দকৃত ইলিশ বরগুনা জেলা কারাগারে দেওয়া হয়। 

উল্লেখ্য, গত ১২ অক্টোবর মধ্য রাত থেকে শুরু হয় মৎস্য শিকারে নিষেধাজ্ঞা। এ সময়ে দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এ নিষেধাজ্ঞা চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

আব্দুল আলীম/এমএ