ছেলের (২০) বিরুদ্ধে মোবাইল চুরির অপবাদ। সালিশে শাস্তি দেওয়া হলো লাঠিপেটা। তবে ছেলেকে নয়, লাঠিপেটা করা হবে ছেলের মাকে। যেমন কথা তেমন কাজ। ইউপি সদস্য সবার সামনে মাকে (৪০) লাঠিপেটা করলেন। 

শনিবার (২৬ অক্টোবর) বিকেল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের হলেও কবেকার তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

লাঠিপেটা করা আইয়ুব আলী সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের ৭নং ওয়ার্ডে ইউপি সদস্য ও একই ওয়ার্ডের শামসুল হকের ছেলে।

ভুক্তভোগী বিবি কুলসুম (৪০) সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের চরপানা উল্যা গ্রামের মো. মোহতাসিমের স্ত্রী। 

১ মিনিট ৪৮ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, আশপাশে মানুষ জড়ো হয়ে আছেন। মাঝখানে বিবি কুলসুমকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ছেলের অপরাধে মায়ের সম্পৃক্ততার কথা বলা হয়। বিবি কুলসুম অস্বীকার করলে একপর্যায়ে উপর্যুপরি লাঠিপেটা করতে থাকেন ইউপি সদস্য আইয়ুব আলী। এ সময় পাশের কেউ কেউ ছেলের অপরাধের জন্য মা বিবি কুলসুমকে না মারার অনুরোধ করলেও কথা শুনেননি ইউপি সদস্য। আবার অনেকেই বিবি কুলসুমকেই দায়ী করেন।

জানা যায়, প্রায় ১০ মাস আগে এই সালিশের ঘটনা ঘটেছে। স্থানীয় কয়েকটি বাড়িতে ছেলে সাকিবের চুরির জন্য বিবি কুলসুমকে দায়ী করা হয়। তারপর সবার সামনে বিবি কুলসুমকে লাঠিপেটা করেন ইউপি সদস্য। 

ভুক্তভোগী বিবি কুলসুম ঢাকা পোস্টকে বলেন, আমার ছেলের বিরুদ্ধে চুরির অভিযোগ করা হয়। তারপর আমাকে দোষী করা হয়। মেম্বার আইয়ুব আলী সবার সামনে আমাকে লাঠিপেটা করেন। আমি তখন অপরাধীর মা তাই কারো কাছে ন্যায়বিচার পাইনি। 

ভুক্তভোগীর স্বামী মোহতাসিম ঢাকা পোস্টকে বলেন, আমার ঘরবাড়ি লুট করা হয়েছে। আমাকে পুলিশ দিয়ে ধরিয়ে দেওয়া হয়েছে। ভিডিওটা অনেক আগের। তবে আমরা মুখ খুলতে পারতাম না। আমাদেরকে অনেক শাস্তি দেওয়া হয়েছে। আমি সবার শাস্তির দাবি করছি।

এদিকে ঘটনার সত্যতা স্বীকার করলেও ভিডিও পুরাতন বলে জানান ইউপি সদস্য আইয়ুব আলী। তিনি ঢাকা পোস্টকে বলেন, চুরির অপবাদ ছিল সত্য তবে আমি তাদের আত্মীয় হই। সেজন্য শাসন করছি। আর ভিডিওটি এক বছর আগের। আমি দুইবারের ইউপি সদস্য। আওয়ামী লীগের সমর্থক। পুরাতন ভিডিও দিয়ে বর্তমান সময়ে বিএনপির লোকেরা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। 

এ বিষয়ে চরজব্বর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীন মিয়া ঢাকা পোস্টকে বলেন, আপনার কাছে শুনলাম মাত্র আমি ভিডিওটা দেখিনি। এছাড়াও কেউ থানায় অভিযোগ করেনি। আপনার কাছে থাকলে আমাকে ভিডিওটা দিয়েন। এছাড়াও যদি অভিযোগ করে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

হাসিব আল আমিন/আরএআর