বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাবেক ব্যক্তিগত সচিব মিয়া নূরউদ্দিন অপুর নামে জমি দখলের অভিযোগ করে আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজে পোস্ট করা হয়। এই পোস্টকে কেন্দ্র করে শরীয়তপুরের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে পোস্ট সরিয়ে না নিলে কঠোর কর্মসূচি দেওয়ার হুমকি দিয়েছে ছাত্রদল।

শনিবার (২৬ অক্টোবর) সকালে শরীয়তপুরের গোসাইরহাট বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে এ হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা।

জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৩ অক্টোবর স্ট্যাটাসে অভিযোগ আনা হয় ‘আওয়ামী লীগ নেতার বসতভিটা ও জায়গা দখলে নিয়েছে তারেক জিয়ার পিএস অপু’। ওই পোস্টে লেখা হয়, ৫ আগস্টের পর তারেক রহমানের একান্ত সচিব নুর উদ্দিন অপুর নির্দেশে গোসাইরহাট উপজেলা আওয়ামী লীগ নেতা প্রয়াত নেকমত মৃধার ছয়টি ঘর ও জায়গা দখল করে ঘর তুলে ভাড়াটিয়াদের থেকে জোরপূর্বক ভাড়াচুক্তির স্ট্যাম্প করে নিয়েছে বিএনপির নেতাকর্মীরা। 

এ ঘটনার পর নেকমত মৃধার ছেলে ও গোসাইরহাট উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এমদাদ হোসেন বাবলু মৃধা তার ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে জানান, আওয়ামী লীগের পেজে যে পোস্টটি করা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। জমি সংক্রান্ত বিষয়টি সম্পূর্ণ পারিবারিক, এখানে রাজনৈতিক কোনো বিষয় নেই। মিয়া নূরউদ্দিন অপুর নাম জড়িয়ে নেকমত মৃধা পরিবারের ক্ষতি সাধনের উদ্দেশ্যে অতি উৎসাহী একটি মহল আওয়ামী লীগের পেজ থেকে এ ধরনের পোস্ট করেছেন। পোস্টে বাবলু মৃধা আওয়ামী লীগের পেজ থেকে পোস্টটি রিমুভ করার অনুরোধ জানান।

এ ঘনাটকে কেন্দ্র করে শরীয়তপুরের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগের পেজ থেকে পোস্টটি মুছে দিয়ে ক্ষমা প্রার্থনার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপির অঙ্গ সংগঠন ছাত্রদল। সমাবেশে বক্তারা বলেন, ২০১৮ সালের নির্বাচনের সময় রক্তাক্ত হয়ে চিকিৎসার জন্য মিয়া নূরউদ্দিন অপু শরীয়তপুরের মাটি ছেড়েছেন।

এরপর ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার তাকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করে কারাগারে বন্দি করে রাখে। ৫ আগস্টের পরে মিয়া নূরউদ্দিন অপু মুক্তি পেলেও এখনও তিনি শরীয়তপুরে আসেননি। তাহলে তার নামে জমি দখলের অভিযোগ কেন হলো? আওয়ামী লীগের এমন মিথ্যা, বানোয়াট ও গুজব প্রচারকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে ছাত্রদল। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আওয়ামী লীগের পেজ থেকে যদি মিথ্যা বানোয়াট ওই পোস্ট সরিয়ে দেওয়া না হয়, তবে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

পোস্টে উল্লেখিত বাবলু মৃধা ফেসবুক স্ট্যাটাসে আ.লীগের এ দাবিকে মিথ্যা ও ভিত্তিহীন বলে জানিয়েছে

গোসাইরহাট উপজেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক মামুন মিয়া বলেন, গোসাইরহাটের জমি সংক্রান্ত একটি বিষয় নিয়ে আওয়ামী লীগের পেজ থেকে মিথ্যা প্রোপাগাণ্ডা ছড়ানো হয়েছে। এর প্রতিবাদে আমরা বিক্ষোভ ও সমাবেশ করে প্রতিবাদ জানিয়েছি। ২৪ ঘণ্টার মধ্যে পোস্ট সরিয়ে না নিলে কঠোর কর্মসূচি দেব আমরা।

সরকারি শামসুর রহমান কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক প্রার্থী জোনায়েদ ঢালী বলেন, ২০১৮ সালে নির্বাচনে মিয়া নূরউদ্দিন অপুর ওপর গোসাইরহাটের মাটিতে হামলা করে যারা তাকে রক্তাক্ত করেছে, তাদেরকে ৫ আগস্টের পর তিনি ক্ষমা করে দিয়েছেন ৷ ৫ আগস্টের পরে তিনি এখনও গোসাতে আসেননি। গত ২৩ অক্টোবর আওয়ামী লীগ নামে একটি পেজ থেকে মিয়া নূরউদ্দিন অপুর নামে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন একটি পোস্ট করা হয়েছে। যদি ২৪ ঘণ্টার মধ্যে ওই পোস্ট সরিয়ে না নেওয়া হয়, তবে আমরা জেলা, উপজেলা ও কলেজ শাখা ছাত্রদল কঠোর অবস্থান কর্মসূচি দেব।

সাইফ রুদাদ/আরকে