নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় বরগুনায় অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করেছে জেলা মৎস্য বিভাগ। এ সময় ইলিশ শিকারের অপরাধে ১৮ হাজার টাকা জরিমানাসহ ৬ হাজার মিটার জাল উদ্ধার ও ২০ কেজি ইলিশ জব্দ করা হয়।

শুক্রবার (২৫ অক্টোবর) দুপুর ৩টার দিকে বরগুনার বিষখালী নদীর বিভিন্ন এলাকায় প্রায় ৪ ঘণ্টাব্যাপী জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীনের নেতৃত্বে জেলা মৎস্য বিভাগ এ অভিযান পরিচালনা করে।

আটক জেলেরা হলেন— বরগুনার বেতাগী উপজেলার চরখালী এলাকার মো. লিটন হোসেন (৩৪), মো. কাইয়ুম (২২), নিরু খান (৩০), মো. বেল্লাল (২২), মিরাজ খান (২২) ও আল-আমীন সিকদার (৩৪)।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, মা ইলিশ রক্ষায় শুরু হওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নের নিয়মিত অভিযানের অংশ হিসেবে বরগুনার বিষখালী নদীতে একটি অভিযান পরিচালনা করা হয়। এ সময় নদীতে জাল ফেলে ছোট একটি ট্রলারকে ইলিশ শিকার করতে দেখা যায়। পরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের অপরাধে ওই ট্রলারে থাকা ৬ জেলেকে আটকসহ ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীন ঢাকা পোস্টকে বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বিষখালী নদীতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ৬ জেলেকে আটক করে বরগুনা থানায় পাঠালে মুচলেকার মাধ্যমে তাদেরকে ছেড়ে দেওয়া হয়। এছাড়া অভিযানে উদ্ধারকৃত জাল পুড়িয়ে বিনষ্ট ও জব্দকৃত ইলিশ জেলা সমাজসেবার এতিমখানায় দেওয়া হয়

উল্লেখ্য, গত ১২ অক্টোবর মধ্য রাত থেকে শুরু হয় মৎস্য শিকারে নিষেধাজ্ঞা। এ সময়ে দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এ নিষেধাজ্ঞা চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

মো. আব্দুল আলীম/এমএ