রাজবাড়ীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করার অপরাধে ২৯ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও কয়েকজন জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ১ লাখ ৫১ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

শুক্রবার (২৫ অক্টোবর) সকাল থেকে রাত পর্যন্ত জেলার পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৫৭ কিলোমিটার অংশে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন এ অভিযান চালায়।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষ্যে পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৫৭ কিলোমিটার অংশে অভিযান পরিচালনা করে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে 
ইলিশ শিকারের দায়ে ২৯ জেলকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ১ লাখ ৫১ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়াও জব্দ করা ৫৩ কেজি ইলিশ এতিমখানায় দান করা হয়।

রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. খায়রুল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারে নামলেই আমরা অভিযান চালিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের নিয়মিত জেল, জরিমানারসহ জাল পুড়িয়ে ধ্বংস করে দিচ্ছি। আগামী ৩ নভেম্বর পর্যন্ত মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ অক্টোবর থেকে আজ পর্যন্ত ১৩ দিনে জেলায় মা ইলিশ রক্ষা অভিযান চালিয়ে মোবাইল কোর্টে মোট ৯৭ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৭২ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়াও এই ১৩ দিন অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবহত অবৈধ ৮ লাখ ৩৬ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৮৩৫ কেজি ইলিশ মাছ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

মীর সামসুজ্জামান সৌরভ/এমএ